ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মধু চাষিদের ঋণদানের সুপারিশ

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৮, ৫ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মধু চাষিদের ঋণদানের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : মধু চাষিরা যাতে ন্যায্যমূল্য পায় সে বিষয়ে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প (বিসিক) কর্তৃপক্ষকে লক্ষ্য রাখার আহবান জানিয়েছেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

তিনি মধু চাষিদেরকে অর্থনৈতিক সহায়তায় ঋণদানেরও সুপারিশ করেন।

রোববার দুপুরে রাজধানীর সোবহানবাগে ড্যাফোডিল ইউনিভার্সিটি মিলনায়তনে পাঁচ দিন ব্যাপী মধুমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহবান জানান।

মেলার আয়োজন করে যৌথভাবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প (বিসিক)।

মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘আমাদের দেশের কৃষকদের কাছ থেকে পার্শ্ববর্তী দেশ অনেক কম দাম দিয়ে মধু ক্রয় করে নিয়ে যায়, তাই তারা ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে। সেজন্য তারা যেন ন্যায্যমূল্য পায় সেই দিকে বিসিককে নজর রাখতে হবে।’

তিনি বলেন, ‘গত ২০ থেকে ২৫ বছর আগে আমাদের দেশে যে মধু আমরা পেতাম তার থেকে বর্তমানে যে মধু আমরা পাচ্ছি তা অনেক খাঁটি।’

তিনি বলেন, মধু বিদেশে রপ্তানি করতে হলে সর্বপ্রথম আমাদের মধুর গুনগত মান ঠিক আছে কিনা তা নিশ্চিত করতে হবে। নিজেদেরকে দেশীয় মধু ক্রয় করা নিশ্চিত করতে হবে।

মধু চাষিদেরকে অর্থনৈতিক সহায়তা দানেরও সুপারিশ করে তিনি বলেন, ‘মধু চাষিদের ঋণের বিষয়ে বিসিকের কর্মকর্তাদেরকে এগিয়ে আসতে হবে। তারা কীভাবে সহজ শর্তে ঋণ পাবে, তারও ব্যবস্থা করে দিতে হবে।

এ সময় বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মো. ইফতেখার ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ সবুর খান উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ ঢাকা/৫ ফেব্রুয়ারি ২০১৭/হাসিবুল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়