ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মনে রাখতে হবে না পাসওয়ার্ড

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৮, ১৯ জুন ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মনে রাখতে হবে না পাসওয়ার্ড

প্রতীকী ছবি

মনিরুল হক ফিরোজ : ভার্চুয়াল জগতে অবাধ বিচরণের দরুন বর্তমানে প্রায় সকলেরই থাকে একাধিক অ্যাকাউন্ট। যেমন জিমেইল, ইয়াহু, হটমেইল কিংবা ফেসবুক, টুইটার অথবা সামহোয়্যারইনব্লগ, আমারব্লগ প্রভৃতিতে অ্যাকাউন্ট থাকা চাই। আর এতসব অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণ করতে গেলে যে জিনিসটি বিপত্তিতে ফেলে, তা হলো পাসওয়ার্ড।


নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, সব জায়গায় একই পাসওয়ার্ড ব্যবহার করাটা ঠিক নয়। একই পাসওয়ার্ড ব্যবহার করার ঝুঁকিটা হচ্ছে, একটি পাসওয়ার্ড ফাঁস হলে, অন্যান্য ক্ষেত্রের পাসওয়ার্ডগুলোও পুরোপুরি অরক্ষিত হয়ে পড়ে। তাই প্রতিটি ক্ষেত্রে আলাদা পাসওয়ার্ড ব্যবহার করাটা উচিৎ। এটা তো পাসওয়ার্ড নিয়ে ভোগান্তির একটি ধাপ মাত্র। বাকি ভোগান্তিগুলোর মধ্যে রয়েছে, বিভিন্ন ক্ষেত্রে আলাদা পাসওয়ার্ড ব্যবহার করা হলে, এতগুলো পাসওয়ার্ড মনে রাখাটা বেশ গোলমেলে ব্যাপার হয়ে দাঁড়ায়। তার ওপর আবার নিরাপত্তা বিশেষজ্ঞদের আরো পরামর্শ রয়েছে যে, পাসওয়ার্ড হওয়া লাগবে বড় এবং জটিল প্রকৃতির।


পাসওয়ার্ড বড় হলে হ্যাকিংয়ের ঝুঁকি কম থাকে সেটা যেমন ঠিক, তেমনি এটাও ঠিক যে পাসওয়ার্ড বড় হলে তা মনে রাখাটাও বিশাল কষ্টের ব্যাপার হয়ে দাঁড়ায়। তাছাড়া নিরাপত্তার খাতিরে পাসওয়ার্ড বড় করে শেষমেষ তা ভুলে গেলে এতদিনের প্রিয় অ্যাকাউন্টটি হারানোর সম্ভাবনাও থাকে। ফলে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তায় যে পাসওয়ার্ড ব্যবস্থার প্রচলন, সেই পাসওয়ার্ডের-ই নিরাপত্তা নিয়ে সবাই কমবেশি সবাই শঙ্কিত। পাশাপাশি হ্যাকারদের উপদ্রব তো রয়েছেই।


পাসওয়ার্ড সংক্রান্ত ঝক্কি-ঝামেলা থেকে মুক্তি এবং হ্যাকারদের কবল থেকে রক্ষা করার জন্য প্রযুক্তি গবেষকরা অদূর ভবিষ্যতে বদলে দিতে যাচ্ছে প্রচলিত পাসওয়ার্ড ব্যবস্থাই। পাসওয়ার্ডের বিকল্প হিসেবে অভিনব সব ব্যবস্থা নিয়ে গবেষণা চালাচ্ছেন গবেষকরা।


পাসওয়ার্ড হিসেবে গায়ের গন্ধ : গায়ের গন্ধ হতে যাচ্ছে পাসওয়ার্ড। স্পেনের গবেষকেরা দাবি করেছেন, বায়োমেট্রিক পাসওয়ার্ড হিসেবে মানুষের গায়ের গন্ধও ব্যবহার করা যেতে পারে। ফলে অদূর ভবিষ্যতে এমন দিন আসছে যেদিন কম্পিউটারের সামনে যাওয়ার পর গায়ের গন্ধেই খুলে যাবে পাসওয়ার্ড। ব্যক্তি শনাক্তকরণে বর্তমানে বায়োমেট্রিক পাসওয়ার্ড ব্যবস্থা হিসেবে প্রায় নির্ভূল পদ্ধতি হচ্ছে চোখের মনি ও আঙুলের ছাপ। এর সঙ্গে যোগ হতে যাচ্ছে গায়ের গন্ধও। স্পেনের গবেষকদের মতে, একজন মানুষের গায়ের গন্ধ অন্যজনের সঙ্গে কোনোভাবেই মেলে না এবং এই গন্ধ সবসময় একইরকম থাকে। ফলে নতুন এই পদ্ধতিটিকে কাজে লাগিয়ে বর্তমানে প্রচলিত বিভিন্ন পাসওয়ার্ড ব্যবস্থার বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে এবং নিখুঁত ফল পাওয়া যাবে। গবেষকেরা পরীক্ষা করে দেখেছেন শতকরা ৮৫ শতাংশ ক্ষেত্রে গায়ের গন্ধকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করে সাফল্য পেয়েছেন তারা। এই পদ্ধতিটির উন্নয়নে কাজ চালিয়ে যাচ্ছেন গবেষকেরা।


পাসওয়ার্ড হিসেবে ট্যাটু ও পিল : স্মার্টফোনে পাসওয়ার্ডের বিকল্প হিসেবে ইলেকট্রনিক ট্যাটু আর বিশেষ ধরনের পিল নিয়ে গবেষণা করছে গুগলের আওতাধীন মটোরোলা। ফলে অদূর ভবিষ্যতে বিশেষ ট্যাটু শরীরে লাগিয়ে রাখলে বা বিশেষ পিল সেবন করলে সেগুলো পাসওয়ার্ড হিসেবেই কাজ করবে। মটোরোলার গবেষকেদের তৈরি বিশেষ এ ট্যাটু ত্বকের ওপর আঁকা এক ধরনের ইলেক্ট্রনিক ট্যাটু, যা একবার গায়ে লাগালে সেটিই পাসওয়ার্ডের কাজ করবে। এই ট্যাটুতে থাকবে বিশেষ সেন্সর এবং অ্যান্টেনা, যা স্মার্টফোনকে তার আসল ব্যবহারকারী শনাক্ত করতে সাহায্য করবে।


তবে নিজের গায়ে ট্যাটু লাগিয়ে ঘুরে বেড়াতে আপত্তি থাকতে পারে অনেকেরই। ট্যাটুতে যাদের আপত্তি আছে, তাদের জন্য বিকল্প পাসওয়ার্ড ব্যবস্থা হিসেবে আসছে বিশেষ ধরনের পিল। ট্যাটুর মতো এই পিলের কাজও হলো ব্যবহারকারীর পাসওয়ার্ড হিসেবে কাজ করা। সাধারণ যে কোনো পিলের চেয়ে আকারে ছোট এই পাসওয়ার্ড পিলটি খেলে মানুষের শরীর থেকে বিশেষ তরঙ্গ নির্গত হবে যা শনাক্ত করতে পারবে স্মার্টফোন। এ পিল শরীরের জন্য ক্ষতিকারক হবে না। পিলটি যতক্ষণ দেহের ভেতরে থাকবে, ততক্ষণ ব্যবহারকারী নিজেই পাসওয়ার্ড হিসেবে কাজ করবে। অবশ্য প্রতিবার অ্যাকাউন্টে লগইন করার আগে একটা করে পিল খাওয়ার চেয়ে নিশ্চয়ই ট্যাটু ব্যবহারই গ্রাহকের কাছে বেশি আরামদায়ক হবে। এই পাসওয়ার্ড প্রযুক্তি এখনও উন্নয়নের পর্যায়ে রয়েছে।


পাসওয়ার্ড হিসেবে সুডোকো পাজল : গোপন পাসওয়ার্ড হামেশাই চলে যায় হ্যাকারদের হাতে। আর ওয়েব দুনিয়ায় গোপন তথ্য সম্পত্তি নিয়ে কী হতে পারে, যার হয়েছে সেই ভুক্তভোগী। হ্যাকারদের ‘ঘাম ঝরাতে’ উইনফ্রাসফট সংস্থা তৈরি করছে উন্নত প্রযুক্তির সুডোকো পাজল পাসওয়ার্ড। প্রতিষ্ঠানটির মতে, বুনো ওল অর্থাৎ হ্যাকারদের ঠেকাতে বাঘা তেঁতুলের মতো কাজ করবে সুডোকো পাজল পাসওয়ার্ড ব্যবস্থা। এখানে থাকবে চারটি বিভিন্ন রঙের গ্রিড। তার মধ্যে থাকবে সুডোকো পাজলের মতো সাজানো নম্বর। ব্যবহারকারীরা যখন গ্রিড সিলেক্ট করবেন, তার মধ্যে যে নম্বর থাকবে সেটাই হবে পাসওয়ার্ড। এই নম্বর প্রত্যেক মিনিটে পরিবর্তন হবে। ফলে হ্যাকারদের হ্যাক করা খুবই দুস্কর হয়ে পড়বে।


পাসওয়ার্ড হিসেবে শব্দ : বিশ্বজুড়ে নানারকম পাসওয়ার্ড ব্যবস্থা নিয়েই কাজ চলছে। এর মধ্যে একটি হচ্ছে শব্দকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা। প্রচলিত পাসওয়ার্ড ব্যবস্থার বিকল্প শব্দ পাসওয়ার্ড তৈরি করছে ইসরায়েলের প্রতিষ্ঠান স্লিকলগইন। প্রতিষ্ঠানটি এমন একটি পাসওয়ার্ড ব্যবস্থা নিয়ে কাজ করছে, যা কেবল ইউনিক শব্দের মাধ্যমে কোনো ওয়েবসাইটে লগইন ও লগআউট করার সুবিধা দেয়। একজন ব্যবহারকারী যদি শব্দ পাসওয়ার্ডের ব্যবস্থাতে ওয়েবসাইটে প্রবেশ করেন আর নিজের অ্যাকাউন্টে প্রবেশ করতে চান তাহলে ওয়েবসাইটটি একটি শব্দ চালু করবে যা মূলত এনক্রিপটেড আল্ট্রাসনিক শব্দ। এই আল্ট্রাসনিক শব্দ ব্যবহারকারীর স্মার্টফোনে থাকা বিশেষ সফটওয়্যার চিহ্নিত করতে পারবে এবং স্মার্টফোনটি ওয়েবসাইটের সার্ভারকে ব্যবহারকারীর বিষয়ে প্রয়োজনীয় তথ্য প্রেরণ করবে। এভাবে শব্দ পাসওয়ার্ড প্রযুক্তির মাধ্যমে লগইন করা যাবে ওয়েবসাইট। গুগল সম্প্রতি শব্দ পাসওয়ার্ড নির্মাতা এই প্রতিষ্ঠানটিকে কিনে নিয়েছে। ফলে বর্তমানে এ প্রযুক্তিটি নিয়ে স্লিকলগইনের কর্মীরা গুগলের হয়ে কাজ করছে।


পাসওয়ার্ড হিসেবে পণ্য : পাসওয়ার্ড সহজে মনে রাখার ঝামেলা থেকে মুক্তি দিতে বিকল্প বেশ কয়েকটি উপায় নিয়ে কাজ করছে গুগল। এর মধ্যে অন্যতম হচ্ছে, পাসওয়ার্ডের পরিবর্তে টোকেন ব্যবহার করে ইউজারকে শনাক্ত করা হবে। এজন্য গুগল বিশেষ ধরনের ইউএসবি কি বা চাবি তৈরি নিয়ে কাজ করছে। এটা অনেকটা তালা-চাবি পদ্ধতির মতো। এ পদ্ধতিতে যে কোনো ইউএসবি ড্রাইভের সঙ্গে এই কি বা চাবি জুড়ে দেওয়া যাবে এবং পাসওয়ার্ডের বিকল্প হিসেবে তা ব্যবহার করা যাবে। ডেস্কটপ বা ল্যাপটপে এ ইউএসবি চাবিটি জুড়ে দিলেই তা কম্পিউটার এবং অনলাইনের পাসওয়ার্ড হিসেবে কাজ করবে। ইউএসবি চাবিটি পড়ে গেলে বা পানিতে ডুবিয়ে রাখলেও এর কোনো ক্ষতি হবে না।


পাসওয়ার্ড হিসেবে স্মার্টফোন : গুগল দাবি করেছে, তাদের ক্রোমবুক শীর্ষক ল্যাপটপে যুক্ত হতে যাচ্ছে ‘ইজি আনলক’ নামক বিশেষ প্রযুক্তি। ফলে ব্যবহারকারীদের পাসওয়ার্ড দেওয়ার ঝামেলায় পড়তে হবে না। কেননা এই প্রযুক্তির আতওায় স্মার্টফোন ব্যবহার করেই পিসির পাসওয়ার্ড খোলার সুব্যবস্থা থাকবে। ল্যাপটপের সঙ্গে স্মার্টফোনের বিশেষ সিনক্রোনাইজ সুবিধা থাকবে ফলে স্মার্টফোন ল্যাপটপের কাছে আনলে স্বয়ংক্রিয়ভাবে খুলে যাবে ল্যাপটপ।


এছাড়াও গবেষকরা প্রচলিত লিখিত পাসওয়ার্ডের বিকল্প হিসেবে আরো নানা উপায় নিয়ে কাজ করছেন। অদূর ভবিষ্যতে হয়তো লিখিত পাসওয়ার্ডের যুগের অবসান হতে চললো।

 

সূত্র: পিটিআই, সিনেট, দ্য নেক্সট ওয়েব, জি নিউজ।

 

রাইজিংবিডি/১৯ জুন ২০১৪/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়