ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মহাসড়কে ধানের বাজার, ঝুঁকিতে পথচারী

তানভীর হাসান তানু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৮, ২৬ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মহাসড়কে ধানের বাজার, ঝুঁকিতে পথচারী

ঠাকুরগাঁও সংবাদদাতা: ঠাকুরগাঁও সদর উপজেলার খোঁচাবাড়ী বাজারে ধানের বাজার পঞ্চগড়-দিনাজপুর মহাসড়কের ওপর বসায় এলাকাটিতে দুর্ঘটনা ও যানজট লেগেই আছে।

ঠাকুরগাঁওয়ের দূর্ঘটনার প্রবণ এলাকার মধ্যে খোঁচাবাড়ী উল্লেখযোগ্য। ওই এলাকায় প্রায় ছোট-বড় দূর্ঘটনা ঘটে থাকে। আর এ অবস্থার মধ্যেই ঝুঁকি বয়ে র্দীঘদিন ধরে চলাচল করতে হচ্ছে স্থানীয় পথচারীদের। অথচ এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসন একেবারেই উদাসীন।

জেলা শহর থেকে ৭ কিলোমিটার দূরে সপ্তাহের বাজারটির অবস্থান। শনিবার ও মঙ্গলবার দুইদিন সকালে বাজারটি শুরু হয়। সারাদিন বাজারটি চললেও সকালে বেশি যানজটের সৃষ্টি হয় কারণ সুগন্ধি ধানের বিক্রির জন্য জেলার একমাত্র বাজার খোচাবাড়ী।  বাজারটি থেকে বছরে অন্তত ৮০ লাখ টাকার রাজস্ব আদায় হয়। তারপরও মহাসড়ক থেকে বাজারটি সরানোর উদ্যোগ গ্রহণ করা হয়নি।

এখানে মোটা ধানের বাজারও বেশ ভাল জমে। কারণ পাশে ২টি অটো রাইস মিল আছে। ধানের আমদানি বেশি হওয়ায় অন্য জেলা থেকেও ব্যবসায়িরা প্রতি হাটে আসেন ধান কিনতে।

সরেজমিনে দেখা গেছে, স্বল্প পরিসরের বাজারটিতে কোটি টাকার কেনা বেচা হয়ে থাকে। জায়গার অভাবে স্থানীয় ও অন্য জেলা থেকে আগত ব্যবসায়িরা বাজারে চাষিদের কাছে ধান কিনে মহা সড়কের পাশে স্তুপ করে রাখছেন। আর চাষিরা সড়কের দুপাশে জায়গা দখল করে ধান বিক্রি করছেন। সড়কের মাঝখান দিয়ে বাস-ট্রাকসহ অন্যান্য যান চলাচল করছে।

কয়েকজন শিক্ষার্থী জানায়, বাজারের দিন তাদেরকে সকাল সকাল স্কুলে যেতে হয়। খুবই ঝুঁকিপূর্ণ রাস্তা পারাপার হতে হয়। একটু এদিক ওদিক হলেই দুর্ঘটনায় পড়তে হয়।

বাজারে ধান বিক্রি করতে আসা কশিমউদ্দীন নামে এক চাষি বলেন, ‘জায়গা না থাকায় রাস্তার উপর ধান নামিয়ে রাখছি বিক্রির জন্য। হাটের জায়গা না থাকলে কোথায় রাখব।’

হানিফ নামে এক ট্রাক চালক জানালেন, সকাল বেলা খোঁচাবাড়ি বাজার পার হতে অনেক সময় লাগে এবং খুব সাবধানে গাড়ী চালাতে হয়।

খোঁচাবাড়ি বাজারের ইজারাদার গণেশ রায় বলেন, ‘আশে পাশে জায়গা না পাওয়ায় বাধ্য হয়ে রাস্তার উপর ধানের বাজার বসাতে হচ্ছে। সকাল বেলা কিছুটা যানজট থাকলেও দুপুরের আগেই তা কমে যায়।’

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ্ আল মামুন জানালেন, ‘সাধারণ মানুষের ঝুঁকি ও যানজট কমাতে বিষয়টি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ’

 

 

 

রাইজিংবিডি/ ঠাকুরগাঁও/২৬ জানুয়ারি ২০১৯/তানভীর হাসান তানু/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়