ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্যাটার্ন লকে নিরাপত্তা ঝুঁকি

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৫, ২৫ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্যাটার্ন লকে নিরাপত্তা ঝুঁকি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : অ্যান্ড্রয়েড স্মার্টফোনের নিরাপত্তায় খুবই জনপ্রিয় একটি উপায় হচ্ছে, প্যাটার্ন লক। পিন কোড অথবা পাসওয়ার্ডের তুলনায় প্যাটার্ন মনে রাখা অনেক বেশি সহজ। আর তাই বিশ্বের প্রায় ৪০ শতাংশ অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী এই লক পদ্ধতিটি ব্যবহার করে থাকেন।

সম্প্রতি নিরাপত্তা বিশেষজ্ঞরা সতর্ক করে জানিয়েছেন যে, এই প্যাটার্ন লক সিস্টেম মাত্র পাঁচ বারের চেষ্টায় ভেঙে ফেলা যেতে পারে এবং জটিল নকশার প্যাটার্ন আরো সহজেই ভেঙে ফেলা যাবে।

যুক্তরাজ্যের বাথ বিশ্ববিদ্যালয়, ল্যানচেস্টার বিশ্ববিদ্যালয় এবং চীনের নর্থওয়েস্ট ইউনিভার্সিটির গবেষকরা এক নিরাপত্তা গবেষণায় জানিয়েছেন, একটি ক্যামেরা ফোন এবং সাধারণ কিছু কম্পিউটার ভিশন সফটওয়্যার দিয়ে স্মার্টফোনের প্যাটার্ন লক ভেঙে ফেলা যায়।

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা তাদের ফোন আনলক করার সময় যে পার্টার্ন অংকন করতে থাকে, তার ভিডিও ধারণ করে সফটওয়্যার মাধ্যমে শণাক্ত করা যায় ফোনের স্ক্রিনের আঙুলের মুভমেন্ট। এবং সেকেন্ডের মধ্যেই সফটওয়্যার প্রদর্শন করে অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটে অ্যাকসেস করার সম্ভাব্য মুভমেন্ট। এমনকি স্ক্রিনের ওপর কি করা হচ্ছে কিংবা ডিভাইসের আকৃতির ফুটেজ ধারণে ব্যর্থ হলেও সফটওয়্যারটি প্যাটার্ন লক চিহ্নিত করতে পারে।

গবেষকরা আড়াই মিটার দূর থেকে একটি ডিএসএলআর ক্যামেরার সাহায্য ভিডিও ধারণ করে নিঁখুতভাবে প্যাটার্ন লক বের করতে সক্ষম হয়েছেন।

এর মানে হলে, এ ধরনের হামলায় সহজেই একটি ব্যস্ত ক্যাফে বা রেস্তোরাঁয় হতে পারে। যেমন চোর ফোন চুরি পরে তা সহজেই আনলক করতে পারে কিংবা ব্যবহারকারীর অনুপস্থিতিতে কেউ তার ফোনের লক খুলে ক্ষতিকর ম্যালওয়ার ইনস্টল করে দিতে পারে।

গবেষকরা তাদের এই পরীক্ষা চালিয়েছেন ২১৫ জন ব্যবহারকারীদের ওপর, যার মধ্যে ১২০টি ইউনিক প্যাটার্ন ছিল এবং গবেষকরা মাত্র পাঁচ বারের চেষ্টায় ৯৫ শতাংশের বেশি প্যাটার্ন লক ভাঙতে সক্ষম হয়েছেন। এবং ব্যবহারকারীদের জন্য পরিহাসের বিষয় হচ্ছে, সহজ নকশার প্যাটার্নের চেয়ে জটিল নকশার প্যাটার্ন সহজে ভাঙা গেছে।

গবেষকদলটির প্রধান ড. ঝেং ওয়াং বলেন, ‘আমাদের গবেষণায় এটাই খুঁজে পাওয়া গেছে যে, স্মার্টফোনে থাকা গুরুত্বপূর্ণ তথ্য রক্ষার জন্য প্যাটার্ন লক নিরাপত্তা খুবই ঝুঁকিপূর্ণ হতে পারে।’

প্যাটার্ন লক রক্ষা করবেন যেভাবে

আপনি যদি আপনার প্যাটার্ন লক ভেঙে যাওয়া নিয়ে চিন্তিত থাকেন, তাহলে প্যাটার্ন অঙ্কন করার সময় আপনার আঙুল ঢেকে রেখে নিরাপদ থাকতে পারেন। গবেষকরা পরামর্শে দিয়েছেন, প্যাটার্ন মিশ্রিতভাবে অঙ্কন করতে।

তথ্যসূত্র: মিরর



রাইজিংবিডি/ঢাকা/২৫ জানুয়ারি ২০১৭/ফিরোজ  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়