ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মানবশূন্য চিড়িয়াখানা: পশু-পাখি ফিরে পেলো আপন ভুবন

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫৬, ১০ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানবশূন্য চিড়িয়াখানা: পশু-পাখি ফিরে পেলো আপন ভুবন

করোনা-সংক্রমণ রোধে দেশে সাধারণ ছুটি চলছে।  ছুটিতে দর্শনার্থী প্রবেশ বন্ধ থাকায় বিভিন্ন বিনোদনকেন্দ্রের মতো রাজধানীর জাতীয় চিড়িয়াখানাও ফাঁকা রয়েছে।  আর তাতে প্রকৃতির কোলে বেড়ে উঠছে চিড়িয়াখানার পশুপাখির।

খোঁজ নিয়ে জানা গেছে, বেশ কিছুদিন ধরে রাজধানীর মিরপুরে অবস্থিত জাতীয় চিড়িয়াখানা বন্ধ থাকায় পশুপাখিরা নির্দিষ্ট সময়ে খাবার খেয়ে আপন মনে নিজের জায়গায় ঘুরে বেড়াচ্ছে।  চিড়িয়াখানা বন্ধ থাকলেও নির্দিষ্ট সময়ে পশু-পাখিদের খাবার দেওয়া, পরিষ্কার-পরিচ্ছন্নতা বাড়ানোর নির্দেশ রয়েছে মন্ত্রণালয়ের। আর নির্দেশনা পেয়ে করোনা ও গরমে পশু-পাখির টেককেয়ার বেশি নিচ্ছে কর্তৃপক্ষ।

এ বিষয়ে জাতীয় চিড়িয়াখানার এক কর্মকর্তা বলেন, প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে চিড়িয়াখানার কার্যক্রম মনিটরিং করা হচ্ছে।  চিড়িয়াখানা বন্ধ থাকলেও নির্দিষ্ট সময়ে পশু-পাখিকে খাবার দেওয়া হচ্ছে।  পশুপাখিরা খাবার খেয়ে,  বিশ্রাম করে সময় পার করছে।  কোনো কোনো পশু তার বাচ্চা নিয়ে খেলায় মেতে উঠেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, চিড়িয়াখানায় ২০ বছর চাকরি করি। কিন্তু করোনার সাধারণ ছুটির এ সময় ছাড়া কখনো চিড়িয়াখানা বন্ধ ছিল না। গত কয়েক দিন চিড়িয়াখানায় দর্শনার্থী প্রবেশ বন্ধ রয়েছে।  এতে খাঁচার ভেতরে থাকা প্রাণীগুলো নির্ভয়ে বিচরণ করছে।  পাখিরাও স্বাধীনভাবে উড়ছে।

এ বিষয়ে চিড়িয়াখানার আরেক কর্মকর্তা বলেন, সতর্কবাণী দিয়ে চিড়িয়াখানার গেটে সাইনবোর্ড লাগানো হয়েছে।  কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্টরা চিড়িয়াখানার ভেতরে প্রবেশ করছেন সাবান দিয়ে হাত ধুয়ে, স্যানিটাইজার মেখে। খাবার নিয়ে আসা বাহনকে জীবাণুমুক্ত স্প্রে করা হচ্ছে।

চিড়িয়াখানা সূত্রে জানা যায়, দর্শনার্থীদের জন্য চিড়িয়াখানা বন্ধ রয়েছে। কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্টরা ভেতর এলে তাদের জীবাণুমুক্ত করতে স্প্রে করা হচ্ছে।  পাশাপাশি পশুদের ভাইরাসমুক্ত রাখতে চিকিৎসা দেওয়া হচ্ছে।

চিড়িয়াখানার কিউরেটর ডা. মো. নূরুল ইসলাম বলেন, করোনা প্রাদুর্ভাবে দেশে সাধারণ ছুটি চলায় চিড়িয়াখানাসহ সব বিনোদন কেন্দ্র বন্ধ রয়েছে।  এতে খাঁচায় থাকা পশু-পাখিগুলো বেশ ভালো সময় কাটাচ্ছে।  আর তাতে অন্য সময়ের তুলনায় খাবার বেশি খাচ্ছে।  পশুরা যাতে গরমে ক্লান্ত না হয় সেজন্য পানির সঙ্গে স্যালাইন ও ভিটামিন দেওয়া হচ্ছে।  এছাড়া করোনাসহ বিভিন্ন ভাইরাস থেকে পশুদের রক্ষায় চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, করোনা-সংক্রমণ রোধে জাতীয় চিড়িয়াখানাসহ বিভিন্ন বিনোদনকেন্দ্র বন্ধ রাখা হয়েছে।  করোনা পরিস্থিতিতে পাখি ও প্রাণীদের যাতে পর্যাপ্ত খাবার দেওয়া হয়, তাদের সঙ্গে নিষ্ঠুর আচরণ না করা হয় সেজন্য প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।  গরমে পশুদের জন্য বিশেষ নজর রাখতে বলা হয়েছে। পাশাপাশি মন্ত্রণালয় থেকে মনিটরিং করা হচ্ছে।

 

ঢাকা/ আসাদ/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়