ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

মানুষের দৈনন্দিন ব্যয় বাড়বে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৪, ২৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানুষের দৈনন্দিন ব্যয় বাড়বে

ফাইল ফটো

‘পাইকারি পর্যায়ে বিদ্যুতের মূল্যবৃদ্ধির ফলে শিল্প কলকারখানার উৎপাদন ব্যয় বহুলাংশে বৃদ্ধি পাবে। এতে করে একদিকে যেমন রপ্তানি প্রতিযোগিতা দেশ পিছিয়ে পড়বে। অন্যদিকে দেশে সাধারণ মানুষের দৈনন্দিন ব্যয় বৃদ্ধি পাবে।’

এমন মন্তব‌্য করেছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ‌্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ।

সেসময় ‘গণশুনানী ও গণস্বাক্ষরের মূল্যায়ন না করে বিদ্যুতের মূল্যবৃদ্ধি হতাশাজনক’ বলেও মন্তব‌্য করেন তিনি।

শুক্রবার এক বিবৃতিতে তিনি বলেন, ‘‘বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাবের বিপক্ষে বিইআরসি’র গণশুনানীতে গ্রাহক প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করে আমরা দাবী করেছিলাম- বিদ্যুৎ খাতের দুর্নীতি, অপচয়, অপব্যয় ও ক্যাপ্টিক বিদ্যুৎ উৎপাদনকারীদের স্বার্থ না দেখলে বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রয়োজন হবে না। সেই সাথে বাজারের মূল্য ও সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে বিদ্যুতের মূল্য বৃদ্ধি করার সিদ্ধান্ত থেকে কমিশন সরে আসবে।

‘তার পাশাপাশি সাধারণ জনগণের মতামত নেয়ার উদ্দেশ্যে সপ্তাহব্যাপী পাঠ পর্যায়ে গণস্বাক্ষর কর্মসূচিও আমরা পালন করি। যেখানে হাজার হাজার জনতা বিদ্যুতের মূল্যবৃদ্ধি না করার পক্ষে গণস্বাক্ষর করেন। যা জাতীয় দৈনিক পত্রপত্রিকায় ব্যাপকভাবে প্রচারিত হয়। এর পরেও গতকাল কমিশন বিদ্যুতের মূল্যবৃদ্ধির পক্ষে যে যুক্তি উপস্থাপন করেছেন তাতে আমাদের যুক্তি প্রতিফলিত হয়েছে। যেমন- ক্যাপ্টিক চার্জ বৃদ্ধি, অপচয় ব্যয়বৃদ্ধি, গ্যাসের মূল্যবৃদ্ধির যুক্তি উপস্থাপন করা হয়েছে।

‘আমরা এও লক্ষ্য করলাম, কমিশনের ট্যারিফ নির্ধারণ কমিটির যে প্রস্তাব গণশুনানীতে উপস্থাপন করা হয়েছিল হুবহু তাই বাস্তবায়ন করা হয়েছে। তাহলে আমাদের প্রশ্ন, গণশুনানীর নামে প্রহসনের কারণ কী?”

সরকার সাধারণ নাগরিকদের লাইফ লাইন সুবিধা দেওয়ার জন্য যে মূল্য নির্ধারণ করেছিল তাও ৮.৭৫ শতাংশ বাড়ানো হয়েছে। এতে করে সাধারণ গ্রাহকদের ২১৭.৫ টাকা বাড়তি দিতে হবে বলে জানান তিনি।

 

ঢাকা/ইয়ামিন/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়