ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মানুষের পূর্ব পুরুষের প্রথম বসতি ছিল বতসোয়ানায়!

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৩, ২৯ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানুষের পূর্ব পুরুষের প্রথম বসতি ছিল বতসোয়ানায়!

বাইবেলে ‘গার্ডেন অব এডেন’ বা প্যারাডাইসের একটা বর্ণণা দেয়া আছে। বিজ্ঞানীরা বাস্তবের গার্ডেন অব এডেনের সন্ধান পেয়েছেন আফ্রিকার দেশ বতসোয়ানায়। ডিএনএ বিশ্লেষণের মাধ্যমে বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন যে, ওই এলাকায় একটি বড় হ্রদ ঘিরে গড়ে উঠেছিল আধুনিক মানুষের প্রথম বসতি।

বিজ্ঞানীদের বিশ্বাস আধুনিক মানুষের পূর্ব পুরুষের আদি নিবাস বতসোয়ানার জাম্বেজি নদীর দক্ষিণে একটি বিশাল হ্রদের পাশে ছিল। হ্রদটির নাম মাকগাদিকগাদি, এর আয়তন ছিল বর্তমানের ইংল্যান্ডের সমান। হ্রদটি নামিবিয়া, বতসোয়ানা ও জিম্বাবুয়ে পর্যন্ত বিস্তৃত ছিল।

বিজ্ঞানীরা জেনেটিক গবেষণা চালিয়েছেন বসতোয়ানা, নামিবিয়া ও জিম্বাবুয়ের কিছু এলাকায়। জলবায়ু পরিবর্তনের ফলে সেই হ্রদটি এখন কালাহারি মরুভূমিতে পরিণত হয়েছে। আর তাই ১ লাখ ৩০ হাজার ও ১ লাখ ১০ হাজার বছর আগে সেখান থেকে মানুষ অন্য এলাকায় ছড়িয়ে পড়তে বাধ্য হয়।

গবেষকরা বলছেন, এ কারণে মানব ইতিহাসে জেনেটিক, সামাজিক ও সাংস্কৃতিক বৈচিত্র্য সৃষ্টি হয়। সেখানকার একদল মানুষ উত্তর পূর্বে ও আরেক দল দক্ষিণ পশ্চিমে চলে যায়, অবশিষ্ট অংশ রয়ে যায় সেখানে। সেখানকার শুষ্ক আবহাওয়ার সাথে খাপ খেয়ে যাওয়া মানুষদের বংশধররা এখনো আছেন কালাহারি অঞ্চলে।

নতুন এই গবেষণাটি পরিচালনা করেন সিডনি ইউনিভার্সিটির প্রফেসর ভেনেসা হায়েস। তিনি জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকা ও নামিবিয়ার স্থানীয়দের ডিএনএর নমুনা মিলিয়ে দেখা হয়েছে এক্ষেত্রে। যার সঙ্গে মিল পাওয়া গেছে প্রায় ২ লাখ বছর আগের পূর্ব পুরুষদের। আধুনিক মানুষের উদ্ভব ২ লাখ বছর আগে আফ্রিকা থেকে হয়েছে, এ ব্যাপারে এতদিন বিজ্ঞানীদের ধারণা থাকলেও, নির্দিষ্ট ‘জন্মস্থান’ অজানাই ছিল। নতুন এই গবেষণায় জন্মভূমি নিশ্চিত হওয়া গেছে।

গবেষণাটি ‘নেচার’ জার্নালে প্রকাশিত হয়েছে। প্রফেসর ভেনেসা হায়েস বলেছেন, ‘এই গবেষণার মাধ্যমে প্রথমবারের মতো আধুনিক মানব জাতির পূর্ব পুরুষদের আদি নিবাস সঠিকভাবে শনাক্ত করা গেছে।’


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়