ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মার্কেন্টাইল ব্যাংকের বার্ষিক সভা সোমবার

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৭, ১২ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মার্কেন্টাইল ব্যাংকের বার্ষিক সভা সোমবার

অর্থনৈতিক প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত মার্কেন্টাইল ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আজ সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত হবে।

কোম্পানি সূত্র জানায়, ২০১৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ৮ শতাংশ নগদ ও ১২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেবে। সমাপ্ত হিসাব বছরে এর শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ও শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) ১৯ টাকা ১৪ পয়সা।

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) মার্কেন্টাইল ব্যাংকের মুনাফা বেড়েছে ১২ গুণের বেশি। প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা হয়েছে ২১ কোটি ৭২ লাখ ২০ হাজার টাকা ও শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৩৩ পয়সা। তবে এর আগের হিসাব বছরের এ তিন মাসে মুনাফা হয় ১ কোটি ৭৩ লাখ টাকা ও ইপিএস ৩ পয়সা।

এদিকে কোম্পানিটি ঋণমানে দীর্ঘমেয়াদে ‘এএ-’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-২’ হিসেবে বিবেচিত হয়েছে। কোম্পানিটির ২০১৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন ও সংশ্লিষ্ট অন্যান্য তথ্যের ভিত্তিতে এ মূল্যায়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অ্যান্ড সার্ভিসেস লিমিটেড।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার এ শেয়ারের দর বাড়ে ৩ দশমিক ৯১ শতাংশ বা ৭০ পয়সা। দিনভর দর ১৭ টাকা ৫০ পয়সা থেকে ১৮ টাকা ৮০ পয়সার মধ্যে ওঠানামা করে। সর্বশেষ লেনদেন হয় ১৮ টাকা ৬০ পয়সায়, যা দিন শেষে একই ছিল। এদিন ৮৪৫ বারে এর মোট ৪১ লাখ ৯ হাজার শেয়ার লেনদেন হয়।

কোম্পানিটি ২০১২ সালের জন্য ৭ শতাংশ নগদ ও ৮ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দিয়েছে। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে ওই সময়ে কর-পরবর্তী নেট মুনাফা হয়েছে ১৩৬ কোটি ৮০ লাখ ৬০ হাজার টাকা ও শেয়ারপ্রতি আয় (ইপিএস) ২ টাকা ২৪ পয়সা।

২০০৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির অনুমোদিত মূলধন ৮০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধনের পরিমাণ ৬৬০ কোটি টাকা। রিজার্ভের পরিমাণ ৪৩৩ কোটি ২৬ লাখ টাকা।



রাইজিংবিডি/ঢাকা/১২ জুন ২০১৭/আশিক/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়