ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মালয়েশিয়ার ত্রাণ রোহিঙ্গাদের মধ্যে বিতরণ শুরু

সুজাউদ্দিন রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মালয়েশিয়ার ত্রাণ রোহিঙ্গাদের মধ্যে বিতরণ শুরু

কক্সবাজার প্রতিনিধি : রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে মালয়েশিয়ার পাঠানো ত্রাণ বিতরণ শুরু হয়েছে।

মালয়েশিয়া প্রতিনিধি দলের সঙ্গে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও রেড ক্রিসেন্ট সোসাইটির যৌথ উদ্যোগে জেলা প্রশাসনের সহযোগিতায় এই বিতরণ কার্যক্রম শুরু হয়।

বুধবার বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত তিন দফায় কক্সবাজারের উখিয়ার কুতুপালং, বালুখালী ও টেকনাফের লেদায় ১৫০ রোহিঙ্গা পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করা হয়।

প্রথম দফা বেলা ১১টায় উখিয়ার কুতুপালং এলাকায় ৫০টি রোহিঙ্গা পরিবারের মধ্যে ওই ত্রাণ বিতরণ করা হয়েছে।

এরপর দ্বিতীয় দফা দুপুর সাড়ে ১২টায় উখিয়ার বালুখালী এলাকায় আরো ৫০টি রোহিঙ্গা পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করা হয়। তারপর তৃতীয় দফায় বিকেল ৪টার দিকে টেকনাফের লেদায় আরো ৫০টি রোহিঙ্গা পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করেন মালয়েশিয়া প্রতিনিধি দল।

এর আগে সকাল সাড়ে ৮টার দিকে চট্টগ্রাম বন্দর থেকে ত্রাণ এসে পৌঁছায় কক্সবাজারের উখিয়া ও টেকনাফে। এর মধ্যে চাল, ডাল, কফি, চিনি, খাদ্যশস্য, ভোজ্যতেল, কম্বল ও চিকিৎসা সামগ্রীসহ প্রায় ৩৫ রকম পণ্য রয়েছে।

ত্রাণ বিতরণ সমন্বয় কমিটির প্রধান ও কক্সবাজারের অতিরিক্তি জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সাইফুল ইসলাম বলেন, প্রাথমিকভাবে বুধবার দেড়শ পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে ত্রাণ পারে আরো ১৫ হাজার রোহিঙ্গা পরিবার।

তিনি আরো বলেন, যারা বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশকারী তাদের মানবিক সহায়তা দিতে সরকার যেভাবে নির্দেশনা দিচ্ছে আমরা মাঠ প্রশাসনে সেভাবে কাজ করে যাচ্ছি। এ ছাড়া কক্সবাজারের জেলা প্রশাসক সব সংস্থার সঙ্গে সমন্বয় করছে।

গত ৩ ফেব্রুয়ারি নটিক্যাল আলিয়া নামের একটি জাহাজ এক হাজার ৪৭২ টন ত্রাণ নিয়ে মালয়েশিয়া থেকে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দেয়। গতকাল মঙ্গলবার চট্টগ্রাম বন্দরের সিসিটি জেটিতে পৌঁছালে জাহাজ থেকে ত্রাণগুলো খালাস করা হয়। এরপর রাতেই সড়কপথে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে নিয়ে আসা হয়।

উল্লেখ্য, গত ২০১৬ সালের ৯ অক্টোবরের পর থেকে মিয়ানমারে সহিংসতার পর সীমান্তের বিভিন্ন পয়েন্ট বাংলাদেশে অনুপ্রবেশ করে রোহিঙ্গারা। সরকারের পক্ষ থেকে এ পর্যন্ত ৬৭ হাজার রোহিঙ্গা পালিয়ে এসে কক্সবাজারের উখিয়ার ও টেকনাফে আশ্রয় নিয়েছে বলে জানানো হয়।



রাইজিংবিডি/কক্সবাজার/১৫ ফেব্রুয়ারি ২০১৭/সুজাউদ্দিন রুবেল/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়