ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মিয়ানমারের নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় যুক্তরাষ্ট্র

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫০, ২৯ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মিয়ানমারের নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গা ইস্যুতে নিষেধাজ্ঞা থাকার পরও মিয়ানমারের নৌবাহিনীর সঙ্গে সামরিক মহড়ায় অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্র। আগামী সপ্তাহে দক্ষিণ-পূর্ব এশিয়ায় এই মহড়া অনুষ্ঠিত হবে বলে মিয়ানমার  সামরিক বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, মিয়ানমারের সেনাপ্রধান ও তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্র যে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে এই মহড়ার মাধ্যমে তার লঙ্ঘন ঘটবে না। অবশ্য রোহিঙ্গা নির্যাতনের জন্য মানবাধিকার সংগঠনগুলো মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কচ্ছেদ,নিষেধাজ্ঞা পরিধি বৃদ্ধি এবং জ্যেষ্ঠ সেনা কর্মকর্তাদের বিচারের আহ্বান জানিয়ে আসছে।

মিয়ানমারের সেনাপ্রধানের মুখপাত্র জ মিন তুন বুধবার বলেছেন, ‘আসিয়ানের দেশগুলোর মহড়ার অংশ হিসেবে আমরা আমন্ত্রণ পেয়েছি।’

তিনি জানান, ২ সেপ্টেম্বর থেকে থাই উপসাগরে মহড়া শুরু হবে। এতে সাগরপথে অপরাধ, জলদস্যুতা ও নিরাপত্তার ওপর আলোকপাত করা হবে। ভ্রমণ নিষেধাজ্ঞার বিষয়টি পৃথক ইস্যু বলে মন্তব্য করেন তিনি।

মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে জানানো হয়েছে, এই মহড়ার মাধ্যমে আসিয়ানভুক্ত ১০ টি দেশের সঙ্গে সাগরপথে আঞ্চলিক নিরাপত্তা ভাগাভাগির সুযোগ করে দেবে।

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের নিন্দা জানিয়ে ফোর্টিফাই রাইটস নামের একটি এনজিও’র প্রধান জন কুইনলি বলেছেন, ‘মিয়ানমারের বিচারের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের কাজ করা উচিৎ, সামরিক মহড়ায় যোগদান নয়’।


রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়