ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘মুক্তিযুদ্ধে জিয়াউর রহমানের ভূমিকা কী ছিল?’

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৪, ১৭ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মুক্তিযুদ্ধে জিয়াউর রহমানের ভূমিকা কী ছিল?’

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ প্রতিষ্ঠায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের তুলনাকারীদের কঠোর সমালোচনা করেছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

তিনি বলেছেন, ‘আমাদের বুঝতে হবে কে জিয়াউর রহমান।  কী তার পরিচয়? মুক্তিযুদ্ধে জিয়াউর রহমানের ভূমিকা কী ছিল?’

শনিবার কমলাপুর রেলওয়ে স্টেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

নূরুল ইসলাম সুজন বলেন, ‘বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণে স্বাধীনতার ডাক দিয়েছিলেন। কারণ ৭০ এর নির্বাচনে বঙ্গবন্ধুকে সাড়ে সাত কোটি মানুষ সমর্থন দিয়েছিল। অথচ জিয়াউর রহমান শুধুমাত্র সেক্টর কমান্ডার ছিলেন। এর চেয়ে বেশি কিছু না। কিন্তু কিছু স্বাধীনতাবিরোধী বঙ্গবন্ধুর সঙ্গে জিয়াউর রহমানকে তুলনা করে।

মন্ত্রী বলেন, ‘১৫ আগস্ট কেন একটি পরিবারকে হত্যা করতে হবে? এ প্রশ্নের উত্তর জাতি জেনে গেছে। কারণ, বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের সব ক্ষেত্রে পুনর্গঠন শুরু করেছিলেন। এটি স্বাধীনতা বিরোধীরা সহ্য করতে পারেনি।’

রেলে ব্যাপক উন্নতি হয়েছে উল্লেখ করে নুরুল ইসলাম সুজন বলেন, ‘১৯৮৬, ১৯৯২, ১৯৯৩ সালে রেলখাতকে ধংস করে দেওয়া হয়েছিল। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে রেলখাতে উন্নতি করেছে। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক রেলব্যবস্থা গড়ে তোলা হচ্ছে।’

আলোচনা সভার আয়োজন করে রেলপথ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জল হোসেনর সভাপতিত্বে বক্তব্য দেন, রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান, রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুজিবুর রহমান প্রমুখ।


রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৯/নূর/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়