ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মুছে ফেলা এসএমএস উদ্ধার করবেন যেভাবে

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০০, ৩০ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুছে ফেলা এসএমএস উদ্ধার করবেন যেভাবে

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : আপনি হয়তো অবচেতন মনে আপনার আইফোন থেকে কোনো গুরুত্বপূর্ণ টেক্সট মেসেজ অর্থাৎ এসএমএস মুছে ফেলেছেন বা আপনি আপনার ফোন হারিয়ে ফেলেছেন কিন্তু সেই ফোনে আপনার গুরুত্বপূর্ণ এসএমএস রয়ে গেছে।

এরকম পরিস্থিতিতে আইফোন ব্যবহারকরারীরা হর হামেশাই পড়েন। কিন্তু আপনি চাইলে কিছু সহজ পদ্ধতি অনুসরণ করে আইফোন থেকে মুছে ফেলা এসএমএস পুনরুদ্ধার করতে পারেন। একনজরে দেখে নিন মুছে যাওয়া এসএমএস পুনরুদ্ধারের কিছু পদ্ধতি।

আইক্লাউড ব্যবহার করে মুছে যাওয়া এসএমএস পুনরুদ্ধার করবেন যেভাবে
আইফোনের মুছে যাওয়া এসএমএসগুলো সফলভাবে পুনরুদ্ধারের প্রথম ধাপ হিসেবে দেখে নিন মেসেজ পাঠানোর সময় আপনার ডিভাইসটিতে আইক্লাউড চালু ছিল কিনা। চালু থেকে থাকলে আপনার আইফোনের হারিয়ে যাওয়া, ফোন চুরি হওয়া বা ফাংশন বন্ধ হয়ে যাওয়ার ক্ষেত্রে আপনার এসএমএসগুলোকে ক্লাউডে সংরক্ষণ করতে পারবেন।

আপনার আইফোনে আইক্লাউড ফিচারটি চালু রয়েছে কিনা তা যাচাই করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:
* আপনার আইফোনের সেটিংস অ্যাপটি চালু করুন।
* সেটিংস এ গিয়ে স্ক্রিনের শীর্ষে থাকা আপনার নামে আলতো চাপুন।
* এ পর্যায়ে আইক্লাউড মেনু অপশনটিতে আলতো চাপুন।
* এবার আইক্লাউড ফিচারটি চালু রয়েছে কিনা তা যাচাই করতে নিচের দিকে স্ক্রোল করুন।
* যদি আপনি একটি নতুন আইফোন কিনে থাকেন বা আপনার বর্তমান ডিভাইসটিকেই রিস্টোর করে থাকেন এবং এসএমএস পাঠানোর সময় আপনার আইক্লাউড চালু থাকে, তবে এ পর্যায়ে আপনার আইফোন সেট আপ হয়ে গেলে এবং আপনি আপনার অ্যাপল আইডি দিয়ে সাইন ইন করলে মুছে যাওয়া এসএমএসগুলো প্রদর্শিত হবে। তবে যদি আপনার আইক্লাউড সক্রিয় থাকা অবস্থায়ও ম্যানুয়ালি মেসেজগুলো মুছে ফেলে থাকেন তবে তা আর পুনরুদ্ধার সম্ভব নয়।

আইক্লাউড ব্যাকআপ ব্যবহার করে মুছে যাওয়া এসএমএস পুনরুদ্ধার করার উপায়
যদি আপনার আইফোনটি স্বয়ংক্রিয়ভাবেই আইক্লাউড ব্যাকআপ করে তবে আপনার পুরো ডিভাইসটিকেই পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব। তবে আপনার আইফোনটি আবার পূর্বের অবস্থায় ফিরে আসার সময়  ডিভাইসে কিছু নতুন পরিবর্তন ঘটতে পারে।

এই পদ্ধতিতে মেসেজ পুনরুদ্ধার করতে প্রথমে আপনার সর্বশেষ আইক্লাউড ব্যাকআপ কখন সংঘটিত হয়েছিল তা চেক করে নিন। যদি সর্বশেষ আইক্লাউড ব্যাকআপটি সংগঠিত হওয়ার সময় আইফোনে মুছে যাওয়া মেসেজগুলো উপস্থিত থেকে থাকে তবে আপনার আইফোনটিকে আবার পূর্বের অবস্থায় ফিরিয়ে এনে সেই মেসেজগুলোকে পুনরুদ্ধার করা সম্ভব।

সর্বশেষ কবে আইক্লাউডে ব্যাকআপ হয়েছিল তা যাচাই করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:
* আপনার আইফোনের সেটিংস অ্যাপটি চালু করুন।
* সেটিংস এ গিয়ে স্ক্রিনের শীর্ষে থাকা আপনার নামে আলতো চাপুন।
* এ পর্যায়ে আইক্লাউড মেনু অপশনটিতে আলতো চাপুন।
* স্ক্রোল করুন এবং আইক্লাউড ব্যাকআপ অপশনটিতে আলতো চাপুন।
* যদি আইক্লাউড ব্যাকআপ টগল চালু থাকে বা সবুজ রঙ এর হয়ে থাকে তবে আপনার সর্বশেষ ব্যাকআপটি কখন ঘটেছিল তা দেখতে স্ক্রিনের নিচে দেখুন।

যদি আপনার আইফোনে মুছে যাওয়া মেসেজগুলো থাকা অবস্থায় সর্বশেষ আইক্লাউড ব্যাকআপটি সংঘটিত হয়ে থাকে তবে এখন তা পুনরুদ্ধার করার চেষ্টা করুন।

আইটিউনস ব্যাকআপ ব্যবহার করে মুছে যাওয়া এসএমএস পুনরুদ্ধার করার উপায়
আইটিউনস ব্যাকআপ এর মাধ্যমে মুছে ফেলা মেসেজ পুনরুদ্ধার করতে আপনার আইফোনটিকে আপনার কম্পিউটারের সঙ্গে যুক্ত করুন। এক্ষেত্রে আপনি আপনার পুরো ডিভাইসটিকেই পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে পারবেন।

তবে প্রথমে দেখে নিন আপনার সর্বশেষ আইটিউনস ব্যাকআপটি কখন সংঘটিত হয়েছিল। যদি সর্বশেষ আইটিউনস ব্যাকআপটি সংঘটিত হওয়ার সময় আপনার আইফোনে মুছে যাওয়া মেসেজগুলো উপস্থিত থেকে থাকে তবে আপনার আইফোনটিকে আবার পূর্বের অবস্থায় ফিরিয়ে এনে সেই মেসেজগুলোকে পুনরুদ্ধার করা সম্ভব।

সর্বশেষ কবে আইটিউনস ব্যাকআপ সংঘটিত হয়েছিল তা যাচাই করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:
* আপনার ম্যাক বা পিসিতে আইটিউনস চালু করুন।
* মেনু বারে আপনার পছন্দসই অপশনটি নির্বাচন করুন।
* প্রদর্শিত উইন্ডোতে ডিভাইস ট্যাবটি নির্বাচন করুন।
* আপনার আইফোনটি আইটিউনস এর সঙ্গে ব্যাকআপ করা থাকলে, এ পর্যায়ে এটি বর্তমানে আপনার কম্পিউটারে থাকা সমস্ত ব্যাকআপগুলোর একটি তালিকা দেখাবে। সেখান থেকে বিভিন্ন তারিখ অপশন নোট করুন।

যদি আপনার আইফোনে মুছে যাওয়া মেসেজগুলো থাকা অবস্থায় সর্বশেষ আইটিউনস ব্যাকআপটি সংগঠিত হয়ে থাকে তবে এখন তা পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন।

থার্ড পার্টি টুলস ব্যবহার করে মুছে যাওয়া এসএমএস পুনরুদ্ধার করার উপায়
আইফোনের মুছে যাওয়া এসএমএস পুনরুদ্ধার করতে কিছু থার্ড পার্টি অ্যাপস ব্যবহার করা যেতে পারে।    এ ধরনের দুটি জনপ্রিয় থার্ড পার্টি অ্যাপস হলো ‘ইইউসাস মোবিসভার’ এবং ‘জিহোসফট আইফোন ডেটা রিকোভারি’।

তথ্যসূত্র: লাইফওয়্যার



রাইজিংবিডি/ঢাকা/৩০ অক্টোবর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়