ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

মেঘে বৃষ্টিকণার বীজ বুনবে ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৪, ৩ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেঘে বৃষ্টিকণার বীজ বুনবে ইন্দোনেশিয়া

রাজধানী জাকার্তা ও এর আশেপাশের এলাকাতে আরো মেঘ আসা ঠেকাতে আগেভাগেই বৃষ্টি ঝরানোর পরিকল্পনা করেছে ইন্দোনেশিয়া। দেশটির প্রযুক্তি সংস্থা এ তথ্য জানিয়েছে।

গত কয়েকদিনের টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ইন্দোনেশিয়ায় অন্তত ৪৩ জন মারা গেছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইন্দোনেশিয়ার প্রযুক্তি সংস্থা জানিয়েছে, সুন্দা প্রণালীর আকাশে ঘণীভূত হওয়া মেঘ ভাঙ্গার জন্য দুটি ছোট বিমান থেকে সোডিয়াম ক্লোরাইড ফেলা হচ্ছে। এছাড়া আরো একটি বড় বিমান প্রস্তুত রাখা হয়েছে।

মেঘে বৃষ্টিকণার বীজ বপন বা সোডিয়াম ক্লোরাইড ছড়ানোর মাধ্যমে আগেই বৃষ্টি ঝরানো যায়। শুষ্ক মৌসুমে দাবানলের হাত থেকে বাঁচতে ইন্দোনেশিয়া প্রায়ই ‘মেঘে বীজ বপন’ করে।

দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, ১৮৬৬ সালের পর ইন্দোনেশিয়ার ইতিহাসে সবচেয়ে প্রবল বৃষ্টিপাতগুলোর মধ্যে এটি অন্যতম রেকর্ড। জলবায়ু পরিবর্তন এই চরম আবহাওয়ার ঝুঁকি বাড়িয়ে চলছে।

জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র আগুস উইবো জানান, জাকার্তার তিন লাখ ৯৭ হাজার লোককে সাময়িক আশ্রয় কেন্দ্রে পাঠানো হয়েছে। যারা আশ্রয় কেন্দ্র থেকে বাড়িতে ফিরেছেন রাস্তাঘাট কর্দমাক্ত ও আবর্জনায় পূর্ণ দেখতে পাচ্ছেন।

বৃহস্পতিবার আবাসিক এলাকা ও রেলওয়ের মতো সরকারি অবকাঠামোগুলো থেকে পানি অপসারণ করতে শতাধিক পাম্প ব্যবহার করেছে। রাজধানীতে এই দুর্যোগের জন্য প্রেসিডেন্ট জোকো উইদোদো বন্যা নিয়ন্ত্রণ অবকাঠামো নির্মাণ প্রকল্পগুলোর ধীরগতিকে দায়ী করেছেন।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়