ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মেহজাবীন-তৌসিফের দ্বন্দ্ব

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৯, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেহজাবীন-তৌসিফের দ্বন্দ্ব

তৌসিফ মাহবুব, মেহজাবীন চৌধুরী

আমিনুল ইসলাম শান্ত : ফসলি জমি। তার মাঝ দিয়ে বয়ে গেছে জমির আইল। এই আইল ধরেই হেঁটে যাচ্ছেন ভাষা ও সুমন। অনেকটা গম্ভীর মুখে হাঁটছেন ভাষা। তার এমন চিন্তিত চেহারা দেখে সুমন বলেন, ‘কি চিন্তায় পড়ে গেলেন? ভাবছেন, এখানে জমি কিনে কিভাবে টিকে থাকব! চেয়ারম্যানের কুত্তা এরা। এদের কারণে অনেকেই অতিষ্ঠ। কিন্তু ভয়ে কেউ কিছু বলতে পারে না।’ এমন দৃশ্য দেখা যাবে ‘ভাষা’ শিরোনামের একক নাটকের গল্পে।

আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে নির্মাতা সাইদুর রহমান রাসেল নির্মাণ করেছেন নাটকটি। শফিক রহমান শান্তুনু রচিত এ নাটকের ভাষা চরিত্রে অভিনয় করেছেন মেহজাবীন চৌধুরী। আর সুমন চরিত্রে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব। মাস্টার চরিত্রে দেখা যাবে গুণী অভিনেতা ফজলুর রহমান বাবুকে।

নাটকে মেহজাবীন ও তৌসিফের চরিত্র প্রসঙ্গে পরিচালক সাইদুর রহমান সুমন রাইজিংবিডিকে বলেন, “মেহজাবীন চৌধুরী ও তৌসিফ মাহবুব দুজনই উচ্চ শিক্ষিত। মেহজাবীন বিদেশে পড়াশোনা করেছেন আর তৌসিফ দেশে। পরস্পরের চিন্তা-ভাবনা বিপরীতমুখী। বিদেশে থেকেও দেশের প্রতি গভীর টান অনুভব করেন মেহজাবীন। কিন্তু তৌসিফ দেশ নিয়ে চূড়ান্ত হতাশ। তাদের এই মানসিক দ্বন্দ্ব দেখা যাবে ‘ভাষা’ শিরোনামের এই একক নাটকে।”

তিনি আরো বলেন, ‘নাটকের গল্পে একই সঙ্গে চলতে থাকে ভিন্ন দৃষ্টিভঙ্গির দুজন মানুষের ভেতর নীরব যুদ্ধ। এ যুদ্ধ যেন আমাদের এক অস্তিত্ব সংকটের মুখোমুখি  দাঁড় করিয়ে দেয়। শেষ পর্যন্ত গৌরবজ্জল ইতিহাস মনে করিয়ে দেয় ট্র্যাজিক এক মুহূর্তের মাধ্যমে।’

গত ১১-১২ ফেব্রুয়ারি কালিয়াকৈরের জমিদার বাড়িতে নাটকটির শুটিং শেষ হয়েছে। ২১ ফেব্রুয়ারি রাত ৯টা ৫ মিনিটে বাংলাভিশনে নাটকটি প্রচারিত হবে বলে জানিয়েছেন নির্মাতা।




রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়