ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মোজাফফর আহমদের মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১১, ২৪ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মোজাফফর আহমদের মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক

 নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের প্রবীণতম রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধকালীন সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য এবং ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)-এর সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদের মৃত্যুতে ঢাকা বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

শনিবার এক শোক বাণীতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শুধু বাংলাদেশেই নয়, এই উপমহাদেশের রাজনীতির একজন পুরোধা ব্যক্তিত্ব অধ্যাপক মোজাফফর আহমদ। মুক্তিযুদ্ধের চেতনা, গণতন্ত্র, দেশের স্বার্ধীনতা ও সার্বভৌমত্ব সমুন্নত রাখতে তাঁর যে ভূমিকা তা জাতীয় ইতিহাসে সমুজ্জ্বল হয়ে থাকবে। তিনি গরীব ও মেহনতি মানুষের স্বার্থ রক্ষায় আজীবন সংগ্রাম করেছেন।

১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ ও সকল গণতান্ত্রিক আন্দোলনে এই রাজনীতিকের অবদান চিরকাল দেশবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকবে। তাঁর মৃত্যুতে দেশের প্রগতিশীল রাজনৈতিক অঙ্গনে এক অপূরনীয় শূণ্যতার সৃষ্টি হয়েছে।

উপাচার্য মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, অধ্যাপক মোজাফফর আহমদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে সম্মানসহ ¯œাতক ও ¯œাতকোত্তর ডিগ্রি অর্জন করে একই বিভাগে ১৯৫২ সালে শিক্ষকতা শুরু করেন। পরে ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা ছেড়ে তিনি রাজনীতিতে আত্মনিয়োগ করেন।

অধ্যাপক মোজাফফর আহমদ শুক্রবার (২৩ আগস্ট ২০১৯) রাতে চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। তাঁর বয়স হয়েছিল ৯৭ বছর।


রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৯/ইয়ামিন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়