ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মোদির রাজ্যে মুখ্যমন্ত্রী হিসেবে রুপানির শপথ

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৫, ২৬ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মোদির রাজ্যে মুখ্যমন্ত্রী হিসেবে রুপানির শপথ

গুজরাটের ১৬তম মুখ্যমন্ত্রী হসেবে শপথ নিলেন রুপানি

আন্তর্জাতিক ডেস্ক : গুজরাটের চারবারের মুখ্যমন্ত্রী থেকে ভারতের প্রধানমন্ত্রী হওয়া নরেন্দ্র মোদির নিজ রাজ্যে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন তার দলের নেতা বিজয় রুপানি (৬১)।

রাজ্যের রাজধানী গান্ধীনগরে মঙ্গলবার সকালে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদি, ক্ষমতাসীন বিজেপির সভাপতি অমিত শাহ, বিভিন্ন রাজ্যে বিজেপির সব মুখ্যমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ রাজনীতিক ও ব্যক্তিবর্গের উপস্থিতিতে শপথবাক্য পাঠ করেন বিজয় রুপানি। বিহারের ‍মুখ্যমন্ত্রী ও বিজেপির মিত্র নীতিশ কুমার তার উপমুখ্যমন্ত্রী সুশিল কুমারকে নিয়ে শপথ অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

গুজরাটের রাজ্য সচিবালয় প্রাঙ্গণে শথপ গ্রহণ হয়। বিমানবন্দর থেকে ওই পর্যন্ত যাওয়ার সময় রাস্তার পাশে দাঁড়িয়ে বিজেপির নেতা-কর্মীরা মোদিকে অভ্যর্থনা জানান এবং হাত নাড়িয়ে তাদের শুভেচ্ছা জানান তিনি।

মুখ্যমন্ত্রী বিজয় রুপানির পাশাপাশি তার মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নিয়েছেন আরো ১৯ জন। নিতিন প্যাটেল উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন।

গতবারের বিধানসভা নির্বাচনের চেয়ে এবার অপক্ষেকৃত কম আসন পাওয়ায় রুপানি ও নিতিন প্যাটেলের পদে বসা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। দুই দফায় ভোট গ্রহণ শেষে গত সপ্তাহে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।

বিজেপির সভাপতি অমিত শাহের আস্থাভাজন ও ঘনিষ্ট হওয়ার কারণে বিজয় রুপানি মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন বলে মনে করা হচ্ছে। তবে এবার বিধানসভায় আসন কমলেও স্বচ্ছ ভাবমূর্তি রয়েছে তার। এ বছরের শুরুর দিকে আমিত শাহ ইঙ্গিত দিয়েছিলেন, নির্বাচনের পর মুখ্যমন্ত্রী পদে বহাল থাকবেন রুপানি।

২০১৬ সালের ৭ আগস্ট বিজেপির প্রাক্তন মুখ্যমন্ত্রী আনন্দিবেন প্যাটেলের উত্তরসূরি হিসেবে মুখ্যমন্ত্রী হন রুপানি। সম্প্রতি জয়ের পর ২২ ডিসেম্বর বিধানসভার নেতা নির্বাচিত হন তিনি এবং সে অনুযায়ী আজ ১৬তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন তিনি।

পাঁচ বছর আগে গুজরাট বিধানসভা নির্বাচনে যতগুলো আসন পেয়েছিল, এবার তার চেয়ে ১৬টি আসন কম পেয়ে ৯৯ আসন নিয়ে সরকার গঠন করছে বিজেপি। এবার কংগ্রেসের নেতৃত্বাধীন জোট ভালো করেছে, তাদের ঝুলিতে গেছে ৮০টি আসন। টানা ২২ বছর ধরে গুজরাট শাসন করছে বিজেপি।

দ্বিতীয় মেয়াদে মোদির প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ ২০১৯ সালের সাধারণ নির্বাচনকে সামনে রেখে নতুন-পুরোনোদের নিয়ে গুজরাট মন্ত্রিসভা সাজিয়েছে বিজেপি। ২০১৪ সালের সাধারণ নির্বাচনে গুজরাটের ২৬টি সংসদীয় আসনের সবগুলোই পেয়েছিল বিজেপি এবং ২০১৯ সালেও তা ধরে রাখতে চায় তারা।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন




রাইজিংবিডি/ঢাকা/২৬ ডিসেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়