ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

যানজট নিরসনে কমিটি গঠনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৪, ১ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যানজট নিরসনে কমিটি গঠনের নির্দেশ

ঢাকার যানজটের কারণ নির্ণয় ও কমিয়ে আনতে পদক্ষেপ গ্রহণ করতে বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। কমিটিকে যানজটের কারণ নির্ণয় করে যানজট নিরসনে একটি পরিকল্পনা ৩ মাসের মধ্যে আদালতে দাখিল করতে নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার বিচারপতি তারিক উল হাকিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে রুলসহ লিখিত আদেশ প্রকাশ করেছেন।

রুলে রাজধানীর ঢাকার ট্রাফিক নিয়ন্ত্রণ ও যানজট কমিয়ে আনতে বিবাদীদের নিস্ক্রিয়তা কেন অবৈধ   হবে না এবং যানজট কমিয়ে আনতে কার্যকর পদক্ষেপ নেয়ার কেন নির্দেশ হবে দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

স্বরাষ্ট্র সচিব, যোগাযোগ সচিব, অর্থ সচিব, রাজউকের চেয়ারম্যান, ঢাকার দুই মেয়র, পুলিশের আইজি, ঢাকার পুলিশ কমিশনার ও অতিরিক্ত পুলিশ কমিশনারকে (ট্রাফিক) রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিটকারী আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান লিখিত আদেশ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, যানজট নিরসন হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন আজ তার লিখিত সত্যায়িত কপি হাতে পেয়েছি। আগামী ২১ অক্টোবর বিবাদীরা যানজট নিরসনে কমিটি গঠন ও পরিকল্পনা গ্রহণ বিষয়ে অগ্রগতি জানাবেন।

এর আগে গত ২১ জুলাই ঢাকার যানজট দূর করতে বিশেষজ্ঞদের নিয়ে একটি মাস্টার প্ল্যান করতে নির্দেশ দেন হাইকোর্ট।

গত ১৫ মে ঢাকার যানজট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। অ্যাডভোকেট ইশরাত হাসান জনস্বার্থে রিটটি দায়ের করেন।

‘যানজটে বছরে ক্ষতি ৩৭ হাজার কোটি টাকা’ এই শিরোনামে গণমাধ্যমে প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদন রিটে সংযুক্ত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যানজটের কারণে রাজধানীতে একটি যানবাহন ঘণ্টায় যেতে পারে গড়ে ৫ কিলোমিটার। ১২ বছর আগেও এই গতি ছিল ঘণ্টায় ২১ কিলোমিটার। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকার ফলে যাত্রীদের মানসিক চাপ তৈরি হচ্ছে। এই চাপ আবার কাজ করছে অন্যান্য রোগের উৎস হিসেবে।

পাশাপাশি যানজটের কারণে শুধু ঢাকায় দৈনিক ৫০ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। যার আর্থিক ক্ষতি বছরে প্রায় ৩৭ হাজার কোটি টাকা। যানজটের পরিস্থিতি দিন দিন যেভাবে খারাপ হচ্ছে, তাতে আর্থিক ক্ষতির পরিমাণও যে বাড়বে, তা বলা বাহুল্য।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট (এআরআই) এবং রোড সেফটি ফাউন্ডেশন আয়োজিত সেমিনারে এ প্রতিবেদন তুলে ধরা হয়।

বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এআরআইয়ের পরিচালক অধ্যাপক মো. মোয়াজ্জেম হোসেন। তাতে যানজটের আর্থিক ও স্বাস্থ্যগত সমস্যা, যানজটের কারণ, যানজট থেকে উত্তরণের উপায়সহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়।


ঢাকা/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়