ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

যুবরাজ আসছে

রুমন চক্রবর্তী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৩, ৮ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুবরাজ আসছে

কিশোরগঞ্জ প্রতিনিধি: রাজধানীর আফতাবনগরে আসছে কিশোরগঞ্জের যুবরাজ। এখানেই যুবরাজের সঠিক মূল্যায়ন হবে, ধারণা তার মালিকের।

কালো রঙের দৃষ্টিনন্দন যুবরাজের দাম ২০ লাখ টাকা হেঁকেছিলেন, এর মালিক আশিকুল ইসলাম শ্যামল। এখন দাম কমিয়ে ১৫ লাখে এসেছেন।

শ্যামল কিশোরগঞ্জ শহরের হয়বতনগর বটতলা এলাকার সৌখিন খামারি । শ্যামল জানান, যুবরাজের বয়স এখন ২ বছর ৩ মাস। তাকে লালন-পালনে ব্যয় হয়েছে অনেক। তাই কম করে হলেও ১৫ লাখ টাকায় বিক্রি না হলে তার পোষাবে না।

কোরবানির জন্য বলিষ্ঠ ও বিশালাকারের যুবরাজ নজর কেড়ে নেয়ার মতই একটি ষাঁড়। শ্যামলের দাবি, তার যুবরাজ জেলার সবচেয়ে বড় ষাঁড়। দেশীয় পদ্ধতিতে লালন করা যুবরাজ এখন বিক্রির জন্য প্রস্তুত।

সম্প্রতি স্যোসাল মিডিয়ায় যুবরাজকে নিয়ে একটি পোস্ট দেন শ্যামল। তারপর থেকেই যুবরাজকে একনজর দেখতে প্রতিদিন তার বাড়িতে ভিড় জমাচ্ছেন আগ্রহী ক্রেতারা। কিন্তু স্থানীয় ক্রেতারা সঠিক দাম না হাঁকানোর কারণে তিনি রাজধানীর আফতাবনগরের গরুর হাটে যুবরাজকে নিয়ে আসছেন।

শ্যামল বলেন, ‘যুবরাজকে বিক্রি করা হবে জানতে পেরে সবচেয়ে বেশি দুঃখ পাচ্ছে আমার মেয়ে কানিজা ইসলাম অন্নেষা। যুবরাজের জন্মের পর থেকেই অন্নেষা ওকে দেখছে। একসঙ্গে বন্ধুর বেড়ে উঠেছে। দুজনের মধ্যে এক নিবিড় মায়ার বন্ধন তৈরি হয়েছে। তাই যুবরাজকে হারানো ওর কছে কষ্টের হয়ে উঠেছে।’

শ্যামলের খামারে যুবরাজসহ দু’টি ষাঁড় আর দু’টি গাভী রয়েছে। কিন্তু ৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার এবং প্রায় ৮ ফুট বুকের বেড় সম্পন্ন বলিষ্ঠ দেহের যুবরাজই সবার নজর কেড়েছে। যুবরাজের ওজন ১২শ’ কেজি। মাংস হবে প্রায় ৩০ মন। একটি গাভীর পেটে জন্ম নেয়া ব্রাহমা জাতের এ ষাঁড়টি অনেক যত্ন করে বড় করেছেন তিনি। বলেন, ‘নিজের হাতে গোসল করিয়েছি, সবুজ ঘাস, খড়, ভুসিসহ স্বাভাবিক খাবার দিয়েছি। শুধুমাত্র দেশীয় পদ্ধতিতে তাকে বড় করা হয়েছে, কোনো প্রকার ওষুধ ব্যবহার না করে।’

জেলা ভেটেরিনারি সার্জন ডা. মো. বাহাদুর আলী জানান, এ ষাড়ঁটি ব্রাহমা জাতের। তাকে খামারি খুব যত্নের সাথে লালন-পালন করেছে। ব্রাহমা জাতের ষাঁড়ের একটি বিশেষ দিক হচ্ছে স্বাভাবিক পরিচর্যার মাধ্যমেও দ্রুত বড় হয় এবং ওজন বৃদ্ধি পায়।


রাইজিংবিডি/ কিশোরগঞ্জ/৮ আগস্ট ২০১৯/রুমন চক্রবর্তী/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়