ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যুবলীগ : অনেক প্রশ্নের উত্তর মিলবে বিকেলে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৩, ২০ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুবলীগ : অনেক প্রশ্নের উত্তর মিলবে বিকেলে

সামনে কংগ্রেস অথচ ক্যাসিনো কাণ্ডে যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুকের সাংগঠনিক কর্মকাণ্ড নেই। তাহলে আগামী ২৩ নভেম্বর সম্মেলনে সভাপতিত্ব করবেন কে? যুবলীগ চেয়ারম্যানকে কি তাহলে অব্যাহিত দেয়া হচ্ছে? যুবলীগের বয়সের সীমারেখা কত? সম্প্রতি সংগঠনটির নেতাদের বিতর্তিক কর্মকাণ্ডে এই বিষয়টিও বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।  

এ রকম আরো অনেক প্রশ্নের সমাধান হবে রোববার বিকেলে গণভবনে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে দেখা করে পরামর্শ নিতে যুবলীগের বড় একটি প্রতিনিধি দল সেখানে যাচ্ছে। এই বৈঠকে যুবলীগের অনেকগুলো প্রশ্নের জট খুলবে।

গণভবন ও যুবলীগ সূত্রে জানা গেছে, বিকেল ৫টায় গণভবেন যাবেন যুবলীগের শীর্ষ নেতারা। মূলত দলের সপ্তম কংগ্রেস উপলক্ষে সার্বিক বিষয় নিয়ে নির্দেশনা নিতেই বৈঠক। যুবলীগের কেন্দ্রীয় কমিটির ২৬ প্রেসিডিয়াম সদস্য, নয় সাংগঠনিক সম্পাদক ও পাঁচ যুগ্ম সাধারণ সম্পাদকসহ ৪০ জনের তালিকা গণভবনে পাঠানো হয়েছে। তবে এই তালিকায় নেই সংগঠনটির চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী ও প্রেসিডিয়াম সদস্য নুরন্নবী চৌধুরী শাওন। এর বাইরে যুবলীগের কোনো নেতার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তিনি গণভবনে প্রবেশ করতে পারবেন না।

যুবলীগের কয়েকজন নেতার সঙ্গে কথা বললে তারা জানান, এই মুহূর্তে যুবলীগের চেয়ারম্যান কার্যত সংগঠনের সঙ্গে যুক্ত নেই। পাশাপাশি দলের হাইকমান্ড থেকে তার বিরুদ্ধে নেতিবাচক অবস্থান রয়েছে। সামনে সম্মেলন তাহলে চেয়ারম্যানের এই দায়িত্ব পালন করবেন কে? বিষয়টি গণভবনে নেত্রীর সামনে তুলবেন তারা। এক্ষেত্রে ভারপ্রাপ্ত কাউকে দেয়া যায় কি না বা অন্য কোনোভাবে সংকটের সমাধান করা হবে-সেই বিষয়ে দলীয় প্রধানের পরামর্শ চাইবেন। এ ছাড়া যুবলীগের কংগ্রেসের স্থান, অতিথি আমন্ত্রণ, সম্মেলন উপলক্ষে কমিটি গঠনের জন্য অনুমতি চাইবেন যুবলীগ নেতারা। বৈঠকে সংগঠনের বর্তমান সাংগঠনিক পরিস্থিতিও তুলে ধরবেন যুবলীগের সাধারণ সম্পাদক।

এদিকে সম্প্রতি যুবলীগ নেতাদের বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার খবর উঠে আসায় সংগঠনের নেতৃত্ব পাওয়ার ক্ষেত্রে ছাত্রলীগের মতো বয়সের সীমারেখা থাকবে কি না-তা নিয়ে বিতর্ক উঠেছে। এর আগে যুবলীগে যারা দায়িত্বে এসেছেন তাদের গড় বয়স ৩০ থেকে ৪৫ বছরের মধ্যে ছিল। ২০১২ সালে অনুষ্ঠিত যুবলীগের ষষ্ঠ জাতীয় কংগ্রেসে ৬৪ বছর বয়সে ভারপ্রাপ্ত থেকে চেয়ারম্যান নির্বাচিত হন মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী। যুবলীগে সবচেয়ে বেশি বয়সের চেয়ারম্যান ওমর ফারুকই। সম্প্রতি তার বিরুদ্ধে ক্যাসিনো ব্যবসার সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ ওঠার পর ঘুরে ফিরে যুবলীগের বয়সের সীমারেখা নিয়ে কথা উঠছে। অবশ্য এর পক্ষে-বিপক্ষে মত আসছে। এই বিষয়টিও বৈঠকে উঠবে।

অন্যদিকে কেন্দ্রীয় কংগ্রেসের আগে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের সম্মেলন হওয়ার বিধান রয়েছে যুবলীগের। সেই ধারাবাহিকতায় এবারো কীভাবে এর আয়োজন করা হবে সেই বিষয়েও যুবলীগের পরিকল্পনার কথা দলীয় প্রধানকে জানাবেন তারা। তা ছাড়া যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি ইসমাঈল চৌধুরী সম্রাট ক্যাসিনো কাণ্ডে গ্রেপ্তার হয়ে এখন কারাগারে। দক্ষিণের সম্মেলনে তাহলে সভাপতিত্ব করবেন কে? কাউকে কি ভারপ্রাপ্তের দায়িত্ব দেয়া হচ্ছে? সম্মেলন কবে আয়োজন করলে ভালো হয় এসব বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হবে।

যুবলীগের প্রেসিডিয়াম সদস্য আবুল বাশার রাইজিংবিডিকে বলেন, ‘কেন্দ্রীয় সম্মেলনের দু’দিন আগে মূলত মহানগরের সম্মেলন হয়। এবার মহানগরের সম্মেলন করার বিষয়ে নেত্রীর সঙ্গে আলোচনা হবে। তিনি যে সিদ্ধান্ত দেবেন সেই অনুযায়ীই সব হবে।’



ঢাকা/পারভেজ/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়