ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যে কাপে কফির স্বাদ বেড়ে যায়

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০০, ৩০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যে কাপে কফির স্বাদ বেড়ে যায়

কখনো কি ভেবেছেন কোন ধরনের কাপে কফি পান করলে তা আরো বেশি সুস্বাদু লাগে? বিষয়টি নিয়ে রীতিমতো গবেষণা করেছেন বিজ্ঞানীরা।

বিশ্বে সবচেয়ে বেশি কফি উৎপাদন হয় ব্রাজিলে, সে দেশেরই বিজ্ঞানীরা নতুন এই গবেষণা চালান। তারা বলছেন, মসৃণ কাপে কফি নিয়ে পানি করলে তা তুলনামূলক বেশি সুস্বাদু লাগে। গবেষকরা বলছেন, একই কফি অমসৃণ কাপে পান করলে ভালো লাগে না। নতুন এই খবরটি নি:সন্দেহে কফিপ্রেমীদের দারুণ ভাবে উদ্বেলিত করবে।

এই গবেষণায় ২৩০ জন অংশ নেন, যাদের অর্ধেকই ছিলেন গবেষক ও কফির স্বাদ নিরূপণে পেশাদার কর্মী। তারা মসৃণ পোর্সেলিনের কাপে ব্রাজিলের উঁচু মানের কফি পান করেন। এছাড়া সাদা সিরামিকের তৈরি অমসৃণ কাপেও কফি পান করেন তারা। দু’টি কাপই একই আকার এবং ওজনের ছিল।

সাইকোলজিস্ট ড. ফাবিয়ানা কারভালো বলেন, ‘মসৃণ পোর্সেলিনের কাপে কফি পান করায় কফি সুস্বাদু লেগেছে। আর অমসৃণ কাপের কফি বেশি অ্যাসিডিক মনে হয়েছে।’ তাই কোন ধরনের কাপে কফি পরিবেশন করা হচ্ছে, তা কফির স্বাদ উপভোগে বড় ভূমিকা রাখে বলেই জানান এই গবেষক।

সাও পাওলো ইউনিভার্সিটির একদল গবেষক নতুন এই গবেষণাটি পরিচালনা করেছেন। গবেষণাপত্রটির বিস্তারিত পাবলিশ হয়েছে ফুড কোয়ালিটি জার্নালে। গবেষকরা আরো দাবি করেছেন, ভালো মানের কফি ভালো মানের অ্যালকোহলের প্রতিদ্বন্দ্বী হতে পারে। কারণ মদে ৬০০-১০০০ অ্যারোমেটিক কম্পাইন্ড থাকে স্বাদ নির্ধারণের জন্য। অন্য ক্ষেত্রে কফিতে থাকে ১২০০ এর বেশি কম্পাউন্ড। তাই অ্যালকোহল ছেড়ে কফি বেছে নেয়াই ভালো।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়