ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যে চামচ খেয়ে ফেলা যায়!

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৬, ১১ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যে চামচ খেয়ে ফেলা যায়!

আহমেদ শরীফ : অন্য সব খাবারের মতো খাওয়া যায় এমন এক ধরনের চামচের নাম ‘ত্রিশুলা’। গত বছরের নভেম্বরে ভারতের গুজরাটে একটি  কোম্পানি বাজারে নিয়ে আসে এই খাওয়ার যোগ্য চামচ। আর এই চামচের স্রষ্টা মাত্র ২৪ বছর বয়সী উদ্যোক্তা ক্রুভিল প্যাটেল।

পরিবেশের জন্য ক্ষতিকর প্লাস্টিকের চামচের খুব দারুণ এক বিকল্প বলে ইন্টারনেটে এখন এই চামচ নিয়ে আগ্রহ বেড়ে গেছে ব্যাপক। ইঞ্জিনিয়ারিং পড়ার সময় খাওয়া যায় এমন এক ধরনের চামচের কথা জানতে পারেন প্যাটেল। এরপর তা নিয়ে গবেষণা শুরু করেন তিনি। তার ক্যারিয়ারের গতিপথ পাল্টে যাচ্ছে দেখে পরিবারের লোকেরা তাতে অসন্তুষ্ট হয়ে পড়ে। তবে দমে যাননি প্যাটেল। তিনি কয়েক মাস ধরে এ নিয়ে গবেষণা চালান। তার ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ড এক্ষেত্রে এগিয়ে দেয় তাকে।

ময়দার সঙ্গে প্রাকৃতিক কিছু উপাদান মিশিয়ে তৈরি করা হয় এই চামচ। এক্ষেত্রে ওই মিশ্রণকে খুব উচ্চ তাপমাত্রায় ঝলসানো হয়। প্যাটেল দাবি করেন, এই চামচগুলো শতভাগ প্রাকৃতিক, প্রিজারভেটিভ ব্যবহার করা হয়নি এবং এগুলো শেলফে রাখা যাবে ৬ মাসের মতো। প্রতি পিস চামচের দাম ৩ থেকে ৬ রূপী, বেশি অর্ডার করলে মোট দামও কম রাখা হয়।

বর্তমানে আটটি ভিন্ন ফ্লেভারে পাওয়া যাচ্ছে এই চামচ। ডায়াবেটিসে আক্রান্তদের জন্য ভিন্ন স্বাদের চামচও আছে। প্যাটেল জানিয়েছেন, গত চার মাসে ভারত, অস্ট্রেলিয়া, নরওয়ে, মালয়েশিয়া ও সাউথ আফ্রিকায় ৫০ হাজারেরও বেশি এই খাওয়ার যোগ্য চামচ বিক্রি করেছেন তিনি।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া

পড়ুন : *

 

 


রাইজিংবিডি/ঢাকা/১১ আগস্ট ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়