ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘যে দুর্নীতি করবে তার পরিণাম তাকেই ভোগ করতে হবে’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৫, ৩০ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘যে দুর্নীতি করবে তার পরিণাম তাকেই ভোগ করতে হবে’

পরিচ্ছন্নতা কর্মীদের উদ্দেশ্য করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আপনারা যদি সুস্থ থাকেন তবেই শহরটাকে পরিচ্ছন্ন রাখতে পারবেন। আমাদের সবার উচিত নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করা।

তিনি বলেন, ‘আজকে আমরা যদি আমাদের দায়িত্ব সঠিকভাবে পালন না করি তাহলে কিন্তু জনগণের কাছে জবাবদিহিতা করতে হবে। যে দুর্নীতি করবে তার পরিণাম কিন্তু তাকেই ভোগ করতে হবে। তাই আসুন আমাদের যার যার দায়িত্ব তা সুন্দর ভাবে সবাইকে নিয়ে পালন করি।’

বুধবার ডিএনসিসির ১০ নম্বর ওয়ার্ড কমিউনিটি সেন্টারে (মিরপুর মাজার রোডের বুদ্ধিজীবী কবরস্থান সংলগ্ন) ডিএনসিসিতে কর্মরত পরিচ্ছন্নতাকর্মীদের ক্যান্সার স্ক্রিনিং কার্যক্রম অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও আনোয়ার খান মর্ডান মেডিক্যাল কলেজের অনকোলজি বিভাগের যৌথ উদ্যোগে ফ্রি ক্যান্সার স্ক্রিনিং ও সচেতনতামূলক সেমিনারের আয়োজন করে।

আতিকুল ইসলাম বলেন,  ‘স্থায়ী-অস্থায়ী পরিচ্ছন্নতা কর্মীদের জন্য কিভাবে স্বাস্থ্য বিমা চালু করতে পারি সে বিষয়টি দেখার জন্য ইতোমধ্যে নির্দেশ দিয়েছি। দ্রুততম সময়ের মধ্যেই এই প্রদক্ষেপ নিবে ডিএনসিসির স্বাস্থ্য বিভাগ।’

মেয়র বলেন, ‘আপনাদের (পরিচ্ছন্নতা কর্মী) ভালোভাবে কাজ করতে হবে। আপনার যদি ভালো কাজ করতে না পারেন তাহলে কিন্তু বাহির থেকে আউট সোর্সিং বা চুক্তিভিত্তিক লোক আনা হবে। কিন্তু আমরা সেটা করতে চাই না। পরীক্ষামূলক ভাবে আমরা কিছু কিছু ওয়ার্ডে আউট সোর্সিং এর মাধ্যমে কাজ করছি। যারা ঠিকমত কাজ করছেন না তাদের বলতে চাই কোন ধরনের ফাঁকিবাজি চলবে না।’

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, অস্বাস্থ্যকর পরিবেশে বর্জ্য সংগ্রহের কারণে মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন পরিচ্ছন্নতাকর্মীরা। আগে থেকেই ক্যান্সার স্ক্রিনিং করা হলে এবং প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরা পড়লে চিকিৎসা অনেকটা সহজ হয়ে যায়।

সরেজমিন দেখা গেছে, সকাল থেকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিভিন্ন এলাকা থেকে দল বেঁধে পরিচ্ছন্নতা কর্মীরা ১০ নম্বর ওয়ার্ড কমিউনিটি সেন্টারে (মিরপুর মাজার রোডের বুদ্ধিজীবী কবরস্থান সংলগ্ন) উপস্থিত হতে থাকেন। কমিউনিটি সেন্টারের নিচ তলায় নিবন্ধন শেষে ২য় তলায় বিশেষজ্ঞ চিকিৎসরা পরিচ্ছন্ন কর্মীদের ক্যান্সার স্ক্রিনিং কার্যক্রম পরিচালনা করছেন। পাশাপশি বিভিন্ন ওষুধ সেবনে পরামর্শ প্রদান করছেন। এছাড়া ক্যান্সার সচেতনা বৃদ্ধিতে একটি সেমিনারের আয়োজন করা হয়েছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মোহম্মাদ মঞ্জুর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সালেহা বিনতে সিরাজ প্রমুখ।

 

ঢাকা/নূর/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়