ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

যে হেলমেট ভাঁজ করা যায়

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৭, ১৬ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যে হেলমেট ভাঁজ করা যায়

মো. রায়হান কবির : বাইসাইকেল বা মোটরসাইকেল যেটাই চালানো হোক না কেন হেলমেট পরিধান করা কিন্তু বেশ গুরুত্বপূর্ণ। ইদানিং হেলমেট পরিধানের ওপর গুরুত্ব আরোপ করতে ডিএমপি (ঢাকা মেট্রোপলিটন পুলিশ) থেকে প্রতিটা পেট্রল পাম্পে নির্দেশনা দেয়া হয়েছে হেলমেট ছাড়া যাতে কোনো বাইকে আরোহীকে তেল দেয়া না হয়। এবং এই নির্দেশনা প্রতিটি পাম্পে বিজ্ঞপ্তির মতো লাগানো আছে।

এতো কিছুর পরেও কিন্তু হেলমেট পরিধানের ব্যাপারে আমাদের উদাসিনতা আছে। বিশেষ করে বাইসাইকেলের ক্ষেত্রে। অনেকেই বাইসাইকেলকে অনেকটা ‘নিরাপদ’ ভাবেন। কিন্তু দুর্ঘটনা যে কিছুতেই হতে পারে। তাই সাইকেল আরোহীও কিন্তু ঝুঁকিতে থাকেন। আর সাইকেল আরোহীরা ঝামেলা বা হেলমেট বহনের ঝামেলার জন্য হেলমেট সঙ্গে রাখতে চাননা।

তাই এবার এমন এক বাইসাইকেল হেলমেট বাজারে আসতে যাচ্ছে যেটা ক্যাপের মতো করে ভাঁজ করা যাবে। এমনকি ভরে রাখা যাবে আপনার ব্যাকপ্যাক কিংবা পানির পুরোনো ফ্লাস্কেও! দেখতে বেসবল ক্যাপের মতো হলেও এর কার্যকারিতা কোনো হেলমেটের চেয়ে কম না। এমনকি তা আমেরিকার কনজ্যুমার প্রোডাক্ট সেফটি কমিশনের গাইডলাইন এবং কমপ্লায়েন্স মেনেই বানানো হয়েছে। টেস্ট করা হয়েছে ল্যাবে এর কার্যকারিতা।

হেলমেটটির নির্মাতা প্রতিষ্ঠান পার্ক অ্যান্ড ডায়মন্ড যদিও এখনো তহবিল বা ফান্ড সংগ্রহ করছে এই হেলমেটের বাণিজ্যিক উৎপাদনের জন্য। তবে তারা আশাবাদী চমকপ্রদ এই নিরাপদ হেলমেট মানুষের অনেক উপকারে আসবে। বিশেষ করে যারা হেলমেট বহনকে ঝামেলা মনে করে।

প্রতিষ্ঠানটির সহ প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট ডেভিড হল বলেন, ‘আমার বোন ২০১৫ সালে গাড়ির সঙ্গে সাইকেল দুর্ঘটনায় আঘাত পেয়ে চার মাস কোমায় ছিল। যদিও সে এখন ভালো। এরপরেই এমন নিরাপদ কিছু উদ্ভাবনের চিন্তা মাথায় আসে।’

ডেভিড হলের উদ্ভাবিত হেলমেট আসলেই দেখতে সুন্দর ও ভাঁজ করা যোগ্য। যা সহজেই বহন করা যায় এবং দেখতে দৃষ্টিনন্দন। ফলে এ ধরনের হেলমেট বাজারে আসলে মানুষ নিরাপত্তার ব্যাপারে আরো সচেতন হবে বলে আশা করা যায়। ব্রুকলিন ভিত্তিক প্রতিষ্ঠান পার্ক অ্যান্ড ডায়মন্ড আপাতত তহবিল গঠন করছে ইন্ডিগোগো’র ব্যানারে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ অক্টোবর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়