ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যেখানে টেন্ডুলকারকে ছাড়িয়ে যুবরাজ-ধোনি

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৩, ১৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যেখানে টেন্ডুলকারকে ছাড়িয়ে যুবরাজ-ধোনি

২৫৬ রানের জুটি গড়ার পথে যুবরাজ সিং ও মহেন্দ্র সিং ধোনি

ক্রীড়া ডেস্ক : ২০১৩ সালের ডিসেম্বরের পর চলমান ইংল্যান্ড সিরিজ দিয়ে ভারতের ওয়ানডে দলে ফিরেছেন যুবরাজ সিং। প্রথম ম্যাচে যদিও ১৫ রান করেই আউট হয়ে গিয়েছিলেন। তবে বাঁহাতি ব্যাটসম্যান কাল কটকে দ্বিতীয় ম্যাচে করলেন দুর্দান্ত সেঞ্চুরি, খেললেন ১২৭ বলে ১৫০ রানের ক্যারিয়ার সেরা ইনিংস। যেটি ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে কোনো ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

যুবরাজের সেঞ্চুরি উদযাপন

এই ইনিংস খেলার পথে আরেকটি কীর্তিও গড়েছেন যুবরাজ। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে কোনো ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ রান এখন তারই। তিনি ছাড়িয়ে গেছেন কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে। ইংলিশদের বিপক্ষে ৩৭ ইনিংসে টেন্ডুলকার করেছিলেন ১৪৫৫ রান। ৩৫ ইনিংসে যুবরাজের রান এখন ১৪৭৮। ৪০ ইনিংসে ১৪০০ রান নিয়ে তাদের পরেই আছেন কাল যুবরাজের সঙ্গে চতুর্থ উইকেটে ২৫৬ রানের জুটি গড়ার পথে ১৩৪ রান করা মহেন্দ্র সিং ধোনি।

সেঞ্চুরির পর ধোনি

১২২ বলে খেলা ১৩৪ রানের ইনিংসে ১০টি চারের সঙ্গে ধোনি ছক্কা হাঁকান ৬টি। আর তাতে ওয়ানডে ক্রিকেটে ২০০ ছক্কার মাইলফলক পেরিয়েছেন ধোনি। ২৪৮ ইনিংসে ধোনির ছক্কার সংখ্যা এখন ২০৩টি। শহীদ আফ্রিদি, সনাৎ জয়াসুরিয়া, ক্রিস গেইল ও ব্রেন্ডন ম্যাককালামের পর ওয়ানডেতে ছক্কার ডাবল সেঞ্চুরি করা পঞ্চম ব্যাটসম্যান ধোনি। তার ২০৩ ছক্কার মধ্যে ৭টি অবশ্য এশিয়া একাদশের হয়ে। ভারতের হয়ে ১৯৬টি। যেটি ভারতের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ। ধোনি ছাড়িয়ে গেছেন টেন্ডুলকারকে। দেশের হয়ে ৪৫২ ইনিংসে টেন্ডুলকার ছক্কা হাঁকিয়েছিলেন ১৯৫টি।

 

রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়