ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যেখানে নৌকাতেই চলে স্কুলে আসা-যাওয়া

মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০২, ৩ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যেখানে নৌকাতেই চলে স্কুলে আসা-যাওয়া

পানির মাঝখানে অবস্থিত রউয়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ : বর্ষায় গ্রামটির চারপাশে পানি থাকে। মাঝখানে বসবাস। বের হলে নৌকা নিয়ে যেতে হয়। এছাড়া উপায় নেই। হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার সাতকাপন ইউনিয়নে গুঙ্গিঁয়াজুরী হাওর এলাকায় অবস্থিত এ গ্রামটির নাম রউয়াইল। এখানে রয়েছে দেড় শতাধিক পরিবারের বসবাস। লোকসংখ্যা ৬ শতাধিক।

দূর থেকে এ স্থানটি দ্বীপের মত মনে হবে। এখানের শিশুরা যাতে শিক্ষা বঞ্চিত না হয়, এজন্য পানির মাঝখানে মাটি ভরাট করে ২৩ শতক জমির ওপর ১৯৭৩ সালে ‘রউয়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়’ স্থাপিত হয়। বর্তমানে এ বিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা শতাধিক। শিক্ষক সংখ্যা তিনজন।

এ স্কুলের সবদিক পানিতে থৈ থৈ করছে। নৌকা দিয়ে শিক্ষার্থীদের স্কুলে আসা-যাওয়া করতে হচ্ছে। এ অবস্থা দেখলে মনে হবে তারা যেন জীবনের সঙ্গে যুদ্ধ করে পাঠশালায় এসে শিক্ষা গ্রহণ করছে।

২০১৪ সালের শেষের দিকে রউয়াইল এলাকার বাসিন্দা শ্রীকান্ত সরকার হবিগঞ্জ-সিলেট জেলার দায়িত্বপ্রাপ্ত মহিলা আসনের এমপি কেয়া চৌধুরীর কাছে স্কুলের এ অবস্থার সঙ্গে গ্রামের সমস্যার কথাও তুলে ধরেন।

এমপি কেয়া চৌধুরী এ গ্রামটি পরিদর্শন করে স্কুল, শ্মশানঘাট ও রাস্তার উন্নয়নে বরাদ্দ দেন।  তবে স্কুলটিতে একটি মাত্র ভবনে চলে আসছিল শিক্ষা কার্যক্রম। এর পরেও একাধিকবার এমপি কেয়া চৌধুরী এ গ্রাম পরিদর্শন করেছেন।

সুখবর এই যে, অবশেষে এমপি কেয়া চৌধুরীর আবেদনের প্রেক্ষিতে ‘প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচী’র আওতায় ‘এডুকেশন ইন ইমার্জেন্সি’খাতে অগ্রাধিকার ভিত্তিতে নবীগঞ্জ-বাহুবল উপজেলায় ৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণে বরাদ্দ দেওয়া হয়েছে। বরাদ্দ অনুযায়ী অচিরেই নির্মাণ শুরু হচ্ছে।

এসব স্কুলগুলো হলো- বাহুবল উপজেলার স্নানঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, স্নানঘাট ২নং খাগাউড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, স্নানঘাট নিদনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, রউয়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়, মানিকপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ নাদামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নবীগঞ্জ সদর গুজাখাইড় সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এছাড়া এমপি কেয়া চৌধুরীর প্রচেষ্টায়  বাহুবলের নোয়াঐ সরকারি প্রাথমিক বিদ্যালয়  ও বশিনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণের কাজও চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

দুর্গম স্থানে এসব স্কুলের ভবন নির্মাণে বরাদ্দ দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন এমপি কেয়া চৌধুরী।

এ প্রসঙ্গে এমপি কেয়া চৌধুরী বলেন, ‘আমার কাজই উন্নয়ন করা। তাই বসে থাকতে পারছি না। এবার সরকারের কাছ থেকে ৭টি প্রাথমিক  স্কুলে নতুন ভবন নিয়ে আসতে পেরে ভাল লাগছে।’




রাইজিংবিডি/হবিগঞ্জ/৩ জুন ২০১৭/মামুন চৌধুরী/টিপু

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়