ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রংপুরে বর্ণাঢ্য আয়োজনে বর্ষবরণ

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৩, ১৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রংপুরে বর্ণাঢ্য আয়োজনে বর্ষবরণ

নিজস্ব প্রতিবেদক, রংপুর : রংপুরে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পয়লা বৈশাখ উদযাপিত হচ্ছে। ১৪২৪ বঙ্গাবব্দের প্রথম সকালে উদিত সূর্যের আলো চারদিক ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গেই ঢাক-ঢোলের আওয়াজে প্রকম্পিত হয়ে ওঠে রংপুর নগরীর আশপাশ। ছড়িয়ে পড়ে পয়লা বৈশাখের ডাকে সুখ-শান্তি-সমৃদ্ধির বার্তায় বাংলাদেশকে এগিয়ে  নেওয়ার আহ্বান।

জেলা প্রশাসন, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো দিবসটি উদযাপনে বৈশাখী মেলা, গ্রামীণ খেলা, পান্তা-দই-চিড়ার আয়োজন, হালখাতা, শোভাযাত্রা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

শুক্রবার সকাল থেকেই রংপুর মহানগরীসহ জেলার আট উপজেলায় বাঙালি সংস্কৃতির প্রাণের উৎসব বর্ষবরণে মেতে ওঠে ধর্ম-বর্ণ নির্বিশেষে ছোট-বড় সব বয়সী মানুষ।

জেলা প্রশাসনের উদ্যোগে শোভাযাত্রা সকালে জিলা স্কুল থেকে বের হয়ে শহর প্রদক্ষিণ করে। এতে অংশগ্রহণ করেন রংপুরের বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ, ডিআইজি খন্দকার গোলাম ফারুক, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সুলতানা পারভিন, পুলশ সুপার মিজানুর রহমান , মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডল, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান টুটুল প্রমুখ।

 



জিলা স্কুলের বটতলা বৈশাখী চত্বরে আলোচনাসহ শিশু একাডেমি ও জেলা শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এর মধ্য ছিল হাডুডু, কাবাডি প্রতিযোগিতা, মহিলাদের দেশীয় খেলা এবং ঐতিহ্যবাহী লাঠিখেলা।

রংপুর শিল্পকলা একাডেমি শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি গ্রামীণ ঐতিহ্য দই-চিড়া দিয়ে অতিথিদের আপ্যায়নের ব্যবস্থাপনা করে। সম্মিলিত সাংস্কৃতিক জোট স্থানীয় শহীদ মিনার চত্বরে চৈত্র সংক্রান্তি ও বর্ষবরণ উপলক্ষে দুদিনব্যাপি অনুষ্ঠানমালার আয়োজন করে।

এ ছাড়া বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে বাংলা নববর্ষ-১৪২৪ উদযাপন করা হয়েছে। এসব কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী।

মহানগরী ছাড়াও রংপুর সদরসহ জেলার বদরগঞ্জ, তারাগঞ্জ, পীরগঞ্জ, পীরগাছা, কাউনিয়া, মিঠাপুকুর ও গঙ্গাচড়া উপজেলাতে বাংলা বর্ষবরণে শোভাযাত্রাসহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়।



রাইজিংবিডি/রংপুর/১৪ এপ্রিল ২০১৭/নজরুল মৃধা/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়