ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই

রংপুরে ৩২৮ জনের মধ্যে ২২ জন মনোনিত

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৩, ২০ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রংপুরে ৩২৮ জনের মধ্যে ২২ জন মনোনিত

নিজস্ব প্রতিবেদক, রংপুর : মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভুক্তির জন্য ৩২৮ জন আবেদনকারীর মধ্যে প্রাথমিকভাবে সর্বসম্মতিক্রমে ২২ জনকে মনোনিত করেছে রংপুর মহানগর মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটি।

এ ছাড়া দালিলিক ও সাক্ষ্য প্রমাণ সঠিক না থাকায় ৯৭ জনের আবেদন নামঞ্জুর ও ১৮ জনের দ্বিধাবিভক্তি তালিকা প্রস্তুত করা হয়। বাকি ১৯১ জন আবেদনকারী যাচাই-বাছাইয়ের সময় উপস্থিত না হওয়ায় তাদের আবেদনপত্র বাতিল করা হয়।

মনোনিত এই তালিকা নিয়ে আর্থিক লেনদেন ও অনিয়মের অভিযোগ ওঠায় শনিবার দুপুরে মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানায়।

সংবাদ সম্মেলনে যাচাই-বাছাই কমিটির সভাপতি সদরুল আলম লিখিত বক্তব্যে বলেন, রংপুর মহানগর যাচাই-বাছাই কমিটি জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) নির্দেশিকা অনুসরণ করে যাচাই-বাছাই সম্পন্ন করেছে। যেখানে অমুক্তিযোদ্ধাদের অন্তর্ভুক্ত হওয়ার কোনো সুযোগ ছিল না। জামুকার নির্দেশনা অনুযায়ী তিন ধরনের তালিকা প্রস্তুত করা হয়েছে। তা হলো- সর্বসম্মতিক্রমে কমিটির গৃহীত তালিকা, যাচাই-বাছাই দ্বিধাবিভক্তি তালিকা ও যাচাই-বাছাই কমিটির নামঞ্জুর করা তালিকা।

তিনি আরো বলেন, এখানে সাত সদস্যবিশিষ্ট রংপুর মহানগর যাচাই-বাছাই কমিটির প্রত্যেক সদস্যের আবেদনকারীদের ব্যাপারে মতামত দেওয়ার অধিকার ছিল। কমিটির কোনো একজন সদস্য দ্বিমত পোষণ করলে তা দ্বিধাবিভক্ত সিদ্ধান্ত হিসেবে গৃহীত হয়েছে। অতএব এখানে অর্থ লেনদেনের মাধ্যমে মুক্তিযোদ্ধা হওয়ার কোনো সুযোগ ছিল না। যাদের নাম নামঞ্জুর করা হয়েছে তারাই এখন মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে।

তিনি বলেন, যাচাই-বাছাইয়ে কেউ যদি সংক্ষুদ্ধ হয়ে থাকেন তার জামুকায় আপিল করার সুযোগ আছে। জামুকাই সমন্বয় করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকার রাখে।

 

 

রাইজিংবিডি/রংপুর/২০ মে ২০১৭/নজরুল মৃধা/এসএন  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়