ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রক্তাক্ত পোশাক আর ব্যাগে ভরা লাশ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ১২ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রক্তাক্ত পোশাক আর ব্যাগে ভরা লাশ

হাসপাতালের পেছনে কাঠের ছোট্ট বাড়িতে নিহত পুরুষটির মাথা কোলে নিয়ে বসে আছেন এক নারী। পুরুষটির সামরিক পোশাক চুঁইয়ে এখনো রক্ত গড়িয়ে পড়ছে। গায়ে মাখা ময়লা ও রক্ত স্পঞ্জ দিয়ে পরিষ্কার করছেন নারীটি । এর পেছনেই আরেকটি টেবিলে নীল রঙের একটি বড় ব্যাগে এক তরুণীর মৃতদেহ রাখা আছে। নিহত ওই তরুণীটির পরনেও কুর্দি সামরিক বাহিনীর পোশাক।

চিকিৎসাকর্মীরা সযতনে নারীটির মাথা সোজা করে দিচ্ছেন এবং তার মুখে লেপ্টে থাকা চুল সরিয়ে দিচ্ছেন।

এক চিকিৎসাকর্মী বললেন,‘পাঁচ শহীদকে পেলাম আমরা। তিন জন সামরিক বাহিনীর, আর দুজন বেসামরিক। যোদ্ধারা অন্য মৃতদেহগুলো উদ্ধারের চেষ্টা চালাচ্ছে।’

গত মঙ্গলবার থেকে সিরিয়ার উত্তর-পূর্ব সীমান্তে কুর্দিদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে তুরস্ক। কুর্দি ও তুর্কি বাহিনীর মধ্যে এ যাবৎকালের সবচেয়ে রক্তক্ষয়ী লড়াই বলা হচ্ছে একে। শনিবার পর্যন্ত লড়াইয়ে শতাধিক কুর্দি সেনা নিহত হয়েছে বলে তুরস্কের পক্ষ থেকে দাবি করা হয়েছে। নিহতদের মধ্যে বেসামরিক নাগরিক রয়েছে বলে দাবি করেছে কুর্দিরা।

সিরিয়ার কুর্দি নেতৃত্বাধীন প্রশাসন জানিয়েছে, গত কয়েক দিনে হামলার মুখে প্রায় দুই লাখ বাস্তুচ্যুত হয়েছে।

তুরস্ক সমর্থিত সিরিয়ার বিদ্রোহীরা জানিয়েছে, তারা রাস আল আইন ও তেল আবায়েদ শহরের সঙ্গে যোগাযোগ রক্ষাকারী সড়কের সংযোগ বিচ্ছিন্ন করেছে। অভিযান শুরুর পর থেকে তারা ১৮টি গ্রাম দখল করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, সীমান্তবর্তী রাস আল আইন শহরে গত তিন দিন ধরে অ্যাম্বুলেন্সের আনাগোনা বেড়েছে। একেকটি অ্যাম্বুলেন্স আসার সঙ্গে সঙ্গে স্থানীয় বাসিন্দা ও চিকিৎসাকর্মীরা এটিকে ঘিরে ধরছেন এবং কীভাবে লোকটির মৃত্যু হলো সেই গল্প বলা শুরু করছেন।

এক কিশোরের লাশের মুখ থেকে কম্বল সরিয়ে এক ব্যক্তি বলছেন, ‘সে বেসামরিক নাগরিক ছিল।’

পাশে থাকা আরেকজন বলে উঠলেন, ‘অধিকাংশই তা। এই যুদ্ধ কুর্দি জনগণের বিরুদ্ধে।’

আকাশে তুর্কি যুদ্ধবিমানের সঙ্গে শকুনও উড়ছে। যুদ্ধবিমানগুলো লক্ষ্যবস্তুতে আঘাত হানছে। বিমান চলে যাওয়ার পর তাজা মৃতদেহগুলোর ওপর খাবলে পড়ছে উড়ন্ত শকুন।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়