ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাজস্ব আদায়ে ৫ প্রতিষ্ঠান ও ১৫ কর্মকর্তাকে স্বীকৃ‌তি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৮, ২৫ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজস্ব আদায়ে ৫ প্রতিষ্ঠান ও ১৫ কর্মকর্তাকে স্বীকৃ‌তি

অর্থনৈতিক প্রতিবেদক : রাজস্ব আদায়ে সহ‌যো‌গিতা করায় ৫ প্রতিষ্ঠান ও ১৫  কর্মকর্তাকে পুরস্কৃত করবে জাতীয় রাজস্ব বোর্ড(এন‌বিআর)।

প্র‌তিষ্ঠান‌গু‌লো হ‌লো-অ্যাটর্নি জেনা‌রে‌লের অ‌ফিস, র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়ন (র‌্যাব), কোস্ট গার্ড, বর্ডার গার্ড বাংলা‌দেশ (বিজিবি) ও বাংলা‌দেশ স্থলবন্দর কর্তৃপক্ষ। এ ছাড়া এনবিআরের ১৫ কর্মকর্তাকে স্বীকৃতিমূলক পুরস্কার দেওয়া হবে।

বুধবার সেগুনবাগিচায় এন‌বিআরের সম্মেলন কক্ষে মিট দ্য প্রেস এ বক্তব্যকা‌লে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ তথ্য জানান।

তি‌নি ব‌লেন, পৃ‌থিবীর অনেক দে‌শ সহ‌যো‌গী প্র‌তিষ্ঠান‌কে এ ধর‌নের স্বীকৃ‌তি দেয়। এরই অংশ হি‌সে‌বে আমরাও এসব প্র‌তিষ্ঠানকে স্বীকৃতি হিসেবে সা‌র্টি‌ফি‌কেট অব মে‌রিট প্রদান কর‌ব।

রাজস্ব আদায়ের বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব আদায় ইতিবাচক অবস্থায় রয়েছে। আয়কর, শুল্ক ও ভ্যাট মিলিয়ে ২০ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছি।

কূটনৈতিকদের শুল্কমুক্ত সুবিধা প্রসঙ্গে তিনি বলেন, আন্তর্জাতিক বিধান অনুসারে কূটনৈতিকদের ব্যক্তিগত পণ্য ব্যবহারে শুল্কমুক্ত সুবিধা দেওয়া হয়। ব্যবসার উদ্দেশ্যে যদি কোনো পণ্য আমদানি করে তা অনৈতিক। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেবে সংশ্লিষ্ট দেশ।

গত এক মাসের এনফোর্সমেন্ট মাসের অর্জনের বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, এনফোর্সমেন্টের গত এক মাসে অতিরিক্ত হাজার কোটি টাকা রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছি। এনবিআর গত ‘২১ ডিসেম্বর ২০১৬ থেকে ২০ জানুয়ারি ২০১৭ পর্যন্ত ১ মাস সময়কে ‘বাস্তবায়ন মাস’ ঘোষণা করেছে। এ মাসে এনবিআর ও এর আওতাধীন সকল গোয়েন্দা সংস্থাসহ মাঠ পর্যায়ের অফিসগুলো থেকে একযোগে নিবারক ও ফাঁকি প্রতিরোধমূলক কাজ করছে।’

তিনি বলেন, এনবিআর ও এর অধীন মাঠপর্যায়ের অফিসগুলোর ‘রাজস্ব সংলাপ’ ও ‘গণশুনানি’তে নাগরিকগণ নিজেদের বক্তব্য ও মতামত দিচ্ছেন। করদাতা, ব্যবসায়ী ও অংশীজনদের মতামত ও অভিযোগ গ্রহণের জন্য এনবিআর কাস্টমস, আয়কর ও ভ্যাট তিন বিভাগের জন্যে পৃথক তিনটি ই-মেইল চালু করা হয়েছে। মিথ্যা ও হয়রানিমূলক অভিযোগ দানে বিরত থাকার জন্য আমরা সকলকে অনুরোধ জানাচ্ছি। আমাদের এখন বার্তা হচ্ছে- “দেশকে ভালবেসে কর দিন, উন্নয়নের অংশীদার হোন, নিরুদ্বেগ ও শান্তিতে থাকুন।”

আর্ন্তজাতিক কাস্টমস দিবস উপলক্ষে উদযাপন উপলক্ষে আগামীকাল সকালে রাজস্ব ভবন থেকে প্রেসক্লাব পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে। বিকেলে শেরেবাংলা নগরের আগারগাঁওয়ে ঢাকায় নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে সেমিনার এবং ‘ওয়ার্ল্ড কাস্টমস ওরগানাইজেশন সাটিফিকেট অব মেরিট অ্যাওয়ার্ড’প্রদান করা হবে। এর মধ্যে ১৫ জন কর্মকর্তা এবং ৫ জন স্টেকহোল্ডার এ সাটিফিকেট পাবেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, অর্থ মন্ত্রণালয় সম্পকিত স্থায়ী কমিটির সভাপতি ড. মো. আবদুর রাজ্জাক, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান এবং এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ জানুয়ারি ২০১৭/ এম এ রহমান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়