ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রিজার্ভের অর্থ ফেরতে সহযোগিতার আশ্বাস ফিলিপাইনের

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৬, ৩ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রিজার্ভের অর্থ ফেরতে সহযোগিতার আশ্বাস ফিলিপাইনের

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় ফিলিপাইনের কাছে সুনির্দিষ্ট তথ্য চাওয়া হয়েছে। এ অর্থ ফেরতের বিষয়ে দেশটি সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে। তবে শিগগিরই অর্থ ফেরত পাওয়ার সম্ভাবনা কম।

মঙ্গলবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় ফিলিপাইনের সঙ্গে দ্বিতীয় সচিব পর্যায়ের বৈঠক শেষে পররাষ্ট্র সচিব (এশিয়া ও প্যাসিফিক) মাসুদ বিন মোমেন এ কথা জানিয়েছেন।

‘ঢাকা-ম্যানিলা ফরেন অফিস কনসালটেশন’ শীর্ষক এই বৈঠকে ম্যানিলার কাছে রিজার্ভের অর্থ চুরির সঙ্গে জড়িতদের পরিচয় এবং কিছু আর্থিক তথ্য জানতে চাওয়া হয়।

বৈঠক শেষে মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, মামলার চার্জশিট দেয়ার জন্য এটি আমাদের জানা প্রয়োজন। প্রায় ৮২ মিলিয়ন ডলার চুরি হয়েছে। এর মধ্যে প্রায় ১৬ মিলিয়ন ডলার উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকি অর্থ লন্ডারিং হয়েছে বলে আমরা জেনেছি।

সচিব আরো বলেন, বৈঠকের আগে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে ফিলিপাইনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের আলাদা বৈঠক হয়েছে। আমরা তাদের কাছে তথ্য চেয়েছি। তারা আমাদের তথ্য দেবে বলে আশ্বাস দিয়েছেন।

কবে নাগাদ তথ্য দেবে, জানতে চাইলে মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, এর নির্দিষ্ট কোনো টাইম টেবিল নেই। তাদের বিচার বিভাগের কাছে তথ্য আছে। সেখান থেকে তারা আমাদের তথ্যগুলো দেবে।

তিনি বলেন, ফিলিপাইনের যে ব্যাংকের মাধ্যমে এই তহবিল চুরি করা হয়েছে, সে ব্যাংককে ২০ মিলিয়ন ডলার জরিমানা করা হয়েছে। আমরা ফিলিপাইনের কর্তৃপক্ষের কাছে ওই পরিমাণ ডলার ক্ষতিপূরণ চেয়েছি। তারা আমাদের জানিয়েছে, ব্যাংক আইন না মানার জন্য ওই ব্যাংককে জরিমানা করা হয়েছে। কাজেই এই অর্থ বাংলাদেশকে দিতে গেলে জটিলতা তৈরি হবে।

মাসুদ বিন মোমেন আরো বলেন, নিউইয়র্ক ও ম্যানিলাসহ বিভিন্ন জায়গায় এ বিষয়ে মামলা চলছে। এটি একটি লম্বা প্রক্রিয়া।

টাকা কবে ফেরত আসবে, জানতে চাইলে তিনি বলেন, আমরা চেষ্টা করছি। এটি সাইবার ক্রাইম। আমরা তাদের বলেছি, যেকোনো দেশ এই ক্রাইমের শিকার হতে পারে। এর পরিপ্রেক্ষিতে ঢাকা এবং ম্যানিলা যদি একসঙ্গে কাজ করে সমাধান করতে পারে, তবে এটি দৃষ্টান্ত হয়ে থাকবে।

 

ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়