ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রেলে যুক্ত হলো ২৬টি ব্র্যান্ড নিউ কোচ

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৯, ৩ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রেলে যুক্ত হলো ২৬টি ব্র্যান্ড নিউ কোচ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : বাংলাদেশ রেলওয়ের সক্ষমতা বৃদ্ধি ও আধুনিকায়নের অংশ হিসেবে রেলে যুক্ত হয়েছে ২৬টি ব্র্যান্ড নিউ কোচ। ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত এসব কোচ ইতিমধ্যে রেলওয়ে পূর্বাঞ্চলের চট্টগ্রাম পাহাড়তলী ওয়ার্কশপে এসে পোঁছেছে।

এর আগে গতকাল শুক্রবার পানামার পতাকাবাহী একটি জাহাজে ইন্দোনেশিয়া থেকে এসব কোচ চট্টগ্রাম বন্দরে খালাস হয়। পাহাড়াতলী ওয়ার্কশপে এসব কোচ যাত্রী পরিবহনে যুক্ত করতে আনুষাঙ্গিক কার্যাদি সম্পাদনের কাজ শুরু হয়েছে। তবে ঈদে যাত্রী বহনে এসব কোচ যুক্ত হবে কি-না এ ব্যাপারে রেলওয়ে কর্মকর্তারা নিশ্চিত করে কিছু বলতে পারেননি।

চট্টগ্রামের পাহাড়তলীর রেলওয়ে ওয়ার্কশপের ব্যবস্থাপক সাইফুল ইসলাম রাইজিংবিডিকে জানান, ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত ২৬টি নতুন কোচ এখন ওয়ার্কশপে এসে পৌঁছেছে। এর মধ্যে রয়েছে মিটার গেজের ৫৫ আসনের ৫টি এসি চেয়ার কোচ, ৬৬ আসনের ১৬টি শোভন চেয়ার কোচ, ২টি এসি স্লিপার কোচ, ১টি পাওয়ার কার ও ২টি ডাইনিং কার। এর আগে গতকাল শুক্রবার দুপুরে পানামার পতাকাবাহী ‘এমভি হোসি ক্রাউন’ জাহাজের মাধ্যমে চট্টগ্রাম বন্দরে পৌঁছে কোচগুলো। এগুলো এখন ওয়ার্কশপে প্রয়োজনীয় ট্রায়াল এবং আনুষাঙ্গিক সংযোজনের কাজ চলছে। পরবর্তীতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী এগুলো যাত্রী পরিবহনে যুক্ত হবে। প্রতিটি কোচ আমদানিতে খরচ পড়েছে গড়ে ৩ কোটি ৩ লাখ টাকা করে। ২৬টি কোচ আমদানি করতে খরচ পড়েছে ৭৮ কোটি ৭৮ লাখ টাকা।

রেলওয়ে সূত্র জানায়, রেলওয়ের আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে মিটারগেজ ও ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ প্রকল্পের অধীনে ইন্দোনেশিয়ার সরকারি প্রতিষ্ঠান পিটি ইনকা রেলওয়ে ইন্ডাস্ট্রি থেকে এসব মিটারগেজ কোচ আমদানি করা হয়।


রাইজিংবিডি/চট্টগ্রাম/৩ আগস্ট ২০১৯/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়