ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

লকডাউন কার্যকরে কঠোর অবস্থান নেবে পুলিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৮, ১২ এপ্রিল ২০২১   আপডেট: ১৯:৪১, ১২ এপ্রিল ২০২১
লকডাউন কার্যকরে কঠোর অবস্থান নেবে পুলিশ

ফাইল ফটো

সরকার ঘোষিত সর্বাত্মক লকডাউন কার্যকর করতে প্রয়োজনে কঠোর অবস্থান নেবে পুলিশ। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ঘন ঘন টহল দেবেন পুলিশ সদস‌্যরা।

আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে জানিয়েছেন, ১৪ থেকে ২১ এপ্রিল সরকারের জারি করা বিধিনিষেধ প্রতিপালন নিশ্চিত করতে মাঠ পর্যায়ের প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশকে ঘন ঘন টহল দিতে বলা হয়েছে।

পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, কঠোর লকডাউনের বিষয়ে সরকারের ঘোষণার পর তা নিয়ে কয়েক দিন ধরে বাহিনীর শীর্ষ পর্যায়ে আলোচনা হয়েছে। সব জায়গায় স্বাস্থ‌্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করা, বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার-মাস্ক বিতরণ, মানুষকে ঘরে রাখা, সচেতনতামূলক মাইকিং, চেকপোস্ট বসানো, যান চলাচল নিয়ন্ত্রণসহ নানা বিষয়ে করণীয় ঠিক করা হয়েছে। শুধু রাজধানী নয়, সব মেট্রোপলিটন এলাকা, জেলা, উপজেলা এমনকি ইউনিয়ন কিংবা গ্রাম পর্যায়ে এসব দায়িত্ব পালন করবে পুলিশ।

সোমবার (১২ এপ্রিল) পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সোহেল রানা বলেন, ‘গত বছর থেকে আমরা করোনাভাইরাসের সংক্রমণ রোধে জনগণকে সচেতন করছি। এবারও পুলিশ সদস্যরা সবার আগে থেকে কাজ করবে।’

পুলিশ জানায়, এ বাহিনীর প্রতিটি সদস্যকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। জনগণকে সব ধরনের চেষ্টার পরও সচেতন করা না গেলে প্রয়োজনে সংক্রমণ ব্যাধি আইন প্রয়োগ করা হবে। পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হবে। বেশি ঝুঁকিপূর্ণ এলাকায় প্রবেশ-বাহিরে কড়াকাড়ি আরোপ করা হবে। প্রয়োজনে প্রবেশপথ বন্ধ করা হবে। এ সময় কেউ যদি অসুস্থ হন, তাকে হাসপাতালে নেওয়া এবং মৃতদেহ সৎকারের ব্যবস্থা করবে পুলিশ।

পল্লবী থানার অফিসার ইনচার্জ (ওসি) কাজী ওয়াজেদ আলী রাইজিংবিডিকে বলেছেন, ‘আমার থানা এলাকায় ১৪ তারিখ থেকে সরকারি বিধিনিষেধ প্রতিপালন করা হবে।’ এজন্য তিনি এলাকাবাসীর সহযোগিতা চেয়েছেন।

লকডাউন কার্যকরে পুলিশ প্রস্তুত আছে, উল্লেখ করে ওয়ারী থানার অফিসারা ইনচার্জ (ওসি) আজিজুর রহমান বলেছেন, ‘এলাকাবাসীকে সচেতন করতে প্রতিদিনই মাইকিং করা হচ্ছে।’

ঢাকা/মাকসুদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়