ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

লক্ষ্যে পৌঁছানোর চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছি: ডমিঙ্গো

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১০, ১৭ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লক্ষ্যে পৌঁছানোর চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছি: ডমিঙ্গো

ক্রীড়া প্রতিবেদক: জাতীয় দলের পাশাপাশি সময়-সুযোগ মতো ‘এ’ দল, হাই পারফরম্যান্স দল ও অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে কাজ করবেন বাংলাদেশের নতুন কোচ। 

রাসেল ক্রেইগ ডমিঙ্গোকে দুই বছরের জন্য জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। বাংলাদেশের কোচ হতে সবার আগে সাক্ষাৎকার দিয়েছিলেন ডমিঙ্গো। সাক্ষাৎকারে ডমিঙ্গো নিজের পরিকল্পনা, মনোভাব, ভাবনা, লক্ষ্য তুলে ধরেন এক প্রেজেন্টেশন। বিসিবিও তাঁর প্রেজেন্টেশনে সন্তুষ্ট ছিল। এরপর দুই পক্ষের কথাবার্তা এগিয়ে যায়। বিসিবি সভাপতি জানান, গতকাল ডমিঙ্গোর সঙ্গে চুক্তি পাকাপাকি হয় বিসিবি। আজ আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হয়।

বিসিবির পাঠানো এক বার্তায় ডমিঙ্গো জানিয়েছেন, নতুন দায়িত্ব ও চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন।

‘বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ নিযুক্ত হওয়া এক বিশাল সম্মানের বিষয়। আমি গভীর আগ্রহ নিয়ে বাংলাদেশের অগ্রগতি অনুসরণ করেছি এবং এ দলটিকে নিয়ে কাজ করতে মুখিয়ে আছি। লক্ষ্যে পৌঁছানোর চ্যালেঞ্জ গ্রহণ করতে মুখিয়ে আছি। ’

‘বর্তমান খেলোয়াড়দের যে উন্নতি তা ধরে রাখতে এবং তাদেরকে আরও সামনে এগিয়ে নিতে কাজ করতে চাই। পাশাপাশি দলের ভবিষ্যত ক্রিকেটারদের গড়ে তুলতে চাই। আশা করছি প্রতিভাবান যেসব ক্রিকেটার রয়েছে তাদেরকে এক ছাতার নিচে নিয়ে আসতে পারব।’ - বলেছেন ডমিঙ্গো।

২০১২ সালের ডিসেম্বর থেকে ২০১৩ সালের আগস্ট পর্যন্ত দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি দলের কোচের দায়িত্ব পালন করেন তিনি। ২০১১ সালে গ্যারি ক্রাস্টেন কোচ হওয়ার পর ডমিঙ্গো ডেপুটি হিসেবে প্রোটিয়া দলে কাজ করেন।  ২০১৩ সালে তাঁর কাঁধে জাতীয় দলের দায়িত্ব দেওয়া হয়। তখন দক্ষিণ আফ্রিকা ছিল নম্বর ওয়ান টেস্ট দল। এরপর চার বছর তাঁর অধীনেই ছিল দল। ২০১৭ সালের জানুয়ারি পর্যন্ত প্রোটিয়াদের কোচ ছিলেন অভিজ্ঞ এ কোচ।  এবার বাংলাদেশকে দিয়ে আবার কোচ হিসেবে ফিরলেন আন্তর্জাতিক ক্রিকেটে।  দেখার বিষয় পুরনো পেশায়, নতুন দায়িত্ব নিয়ে কতোটুকু সফল হতে পারেন ডমিঙ্গো।

আন্তর্জাতিক ক্রিকেটের কোনো অভিজ্ঞতা না থাকলেও ঘরোয়া ক্রিকেটে টুকটাক খেলেছেন ডমিঙ্গো। বেশিদিন ক্রিকেট চালিয়ে যাননি। মাত্র ২২ বছর বয়সে কোচিং ক্যারিয়ার শুরু করেন। এরপর থেকে ধ্যানজ্ঞান ক্রিকেট কোচিংকে ঘিরেই।

বাংলাদেশে এর আগে একাধিকবার এসেছিলেন ডমিঙ্গো। ২০০৪ সালে প্রোটিয়াদের অনুর্ধ্ব-১৯ দলের কোচ হয়ে এসেছিলেন। ২০১০ সালে তার অধীনে বাংলাদেশ সফর করেছিল দক্ষিণ আফ্রিকা ‘এ’ দল।  ২০১৪ সালে বাংলাদেশে টি-টোয়েন্টি বিশ্বকাপে এসেছিলেন দক্ষিণ আফ্রিকার কোচ হয়ে এবং ২০১৫ বিশ্বকাপের পর দক্ষিণ আফ্রিকা বাংলাদেশ সফর করেছিল, সেই দলের সঙ্গেও ছিলেন তিনি।

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৯/ইয়াসিন/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়