ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

লাশ গুমের গুজবে পায়রা বিদ্যুৎ কেন্দ্রে সংঘর্ষ

বিলাস দাস || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫২, ১০ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লাশ গুমের গুজবে পায়রা বিদ্যুৎ কেন্দ্রে সংঘর্ষ

পটুয়াখালী সংবাদদাতা : পটুয়াখালীর পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে বাংলাদেশি শ্রমিকের লাশ গুমের গুজবে বাংলাদেশি-চীনা শ্রমিকদের মধ্যে সংঘর্ষ ঘটে। এ সংঘর্ষে চীনের এক নাগরিক নিহত হয়।

তাপ বিদ্যুৎ কেন্দ্রে বাংলাদেশি ও চীনা শ্রমিকদের মধ্যে সংঘর্ষ ও হতাহতের ঘটনায় প্রশাসনের গঠিত তদন্ত কমিটি এ তথ্য জানিয়েছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নুরুল হাফিজের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত দল এ প্রতিবেদন জমা দেন। পটুয়াখালী জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরীর কাছে সোমবার বিকেলে প্রতিবেদন জমা দেয়া হয়। 

তদন্ত প্রতিবেদনে চায়নার এনইপিসি’র সেফটি ডিরেক্টরসহ পাঁচ জনের ও বাংলাদেশি ছয় শ্রমিকের বক্তব্য তুলে ধরা হয়। ঘটনার কারণ হিসেবে আরো উল্লেখ করা হয়েছে- চীনা সুপারভাইজারদের বাংলাদেশি শ্রমিকদের সঙ্গে খারাপ ব্যবহার, বাংলাদেশি শ্রমিকদের নিম্নমানের খাবার পরিবেশন, আবাসন সমস্যা, বেতন বৈষম্য, দোভাষীদের গাফিলতি ইত্যাদি।

ঘটনায় সংশ্লিষ্ট ব্যক্তি ও গোষ্ঠীর দায় উল্লেখ করতে গিয়ে তদন্ত দল অপ্রতুল নিরাপত্তা, নিয়মিত মনিটরিংয়ের অভাব, প্রকল্পের নিজস্ব ইন্টেলিজেন্স না থাকাসহ ১৩টি বিষয় উল্লেখ করেছে।

তদন্তে প্রকল্পের নির্মাণাধীন বিভিন্ন স্থাপনায় হামলা চালিয়ে ভাংচুর, গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় মালামাল লুট, ১৫-২০টি গাড়ি ভাংচুর, সিসি টিভির নিয়ন্ত্রণ কক্ষে ভাংচুর ও ডিভাইস নিয়ে যাওয়ার মতো ক্ষয়ক্ষতির বিষয় উল্লেখ করা হয়।

এ ঘটনায় বহিরাগত; স্থানীয় জনপ্রতিনিধি; লোভী মানুষ, যারা প্রকল্পের সুবিধা পায়নি, তারা সুযোগ গ্রহণ করে প্রকল্প এলাকায় হামলা চালায়।

ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়াতে উভয় দেশের শ্রমিকদের সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করা, শ্রমিক নিয়োগে পুলিশের মাধ্যমে প্রাক পরিচিতি নিশ্চিত করা, ওই এলাকার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষায়িত বাহিনী মোতায়েনসহ ছয়টি সুপারিশ করা হয়েছে।

গত ১৮ জুন পটুয়াখালীর কলাপাড়ায় পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে বাংলাদেশি ও চীনা শ্রমিকদের সংঘর্ষ হয়। এর আগে সকালে বিদ্যুৎ কেন্দ্রের বয়লারের ওপর থেকে পড়ে গিয়ে বাংলাদেশি শ্রমিক সাবিন্দ্র দাশ মারা যায়।

সংঘর্ষে বিদ্যুৎ কেন্দ্র এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এতে বেশ কয়েক জন চীনা ও বাংলাদেশি শ্রমিক আহত হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় চীনা নাগরিক ঝাং ইয়াং ফাং (২৬) মারা যায়। তিনি ইলেকট্রিশিয়ান পদে কর্মরত ছিলেন।


রাইজিংবিডি/পটুয়াখালী/১০ জুলাই ২০১৯/বিলাস দাস/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়