ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

লিড নিয়েছে ইংল্যান্ড

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৮, ১৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লিড নিয়েছে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক : অ্যাশেজ সিরিজের পঞ্চম তথা শেষ টেস্টে লিড নিয়েছে ইংল্যান্ড। ওভালে শুক্রবার ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে ২৯৪ রানে অলআউট হয়। এরপর জোফরা আর্চারের দুর্দান্ত বোলিংয়ে অস্ট্রেলিয়াকে বেঁধে ফেলে ২২৫ রানে। তাতে স্বাগতিকরা লিড পায় ৬৯ রানের। আবার ব্যাট করতে নেমে ৪ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৯ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে ইংলিশরা। তাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দিন শেষে ৭৮ রানের লিড পেয়েছে রুটবাহিনী।

ক্রিজে আছেন ররি বার্নস ৪ রান নিয়ে ও জো ডেনলি ১ রান নিযে। তারা দুজন আজ শনিবার বাংলাদেশ সময় বিকেলে আবার ব্যাট করতে নামবেন।

৮ উইকেট হারিয়ে ২৭১ রান তুলে প্রথম দিন শেষ করা ইংল্যান্ড শুক্রবার বিকেলে দ্বিতীয় দিনে ব্যাট করতে নামে। শেষ দুটি উইকেট হারিয়ে দলীয় সংগ্রহে ২৩ রান যোগ করতে পারে। আগের দিন ৬৪ রান নিয়ে অপরাজিত থাকা জস বাটলার আজ ৭০ রান করে আউট হন। তখন দলীয় সংগ্রহ ছিল ২৯৪। এই রানেই শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন জ্যাক লিচ। তার ব্যাট থেকে আসে ২১টি রান।

বল হাতে ৫টি উইকেট নিয়েছেন অস্ট্রেলিয়ার মিচেল মার্শ। প্যাট কামিন্স ৩টি ও জস হাজলেউড ২টি উইকেট নিয়েছেন।

এরপর অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে আর্চারের বোলিং তোপের মুখে পড়ে। তাতে ১৪ রানেই অস্ট্রেলিয়ার উদ্বোধনী জুটি সাজঘরে ফেরে। দুইজনই আর্চারের শিকারে পরিণত হন (ডেভিড ওয়ার্নার ৫ ও মার্কাস হ্যারিস ৩)।

এরপর তৃতীয় উইকেটে জুটি বাঁধেন স্টিভেন স্মিথ ও মার্নাস ল্যাবুশানে। ৮৩ রানের মাথায় ল্যাবুশানেকে ফিরিয়ে এই জুটি ভাঙেন আর্চার। ৮৪ বল খেলে ৪৮ রান করে যান ল্যাবুশানে। স্মিথের সঙ্গে ৬৯ রানের জুটি গড়ে যান তিনি।

সেখান থেকে ম্যাথু ওয়েডকে নিয়ে চতুর্থ উইকেটে ৩৫ ও পঞ্চম উইকেটে মিচেল মার্শের সঙ্গে ৪২ রানের জুটি গড়েন স্মিথ। ১১৮ রানে ওয়েড স্যাম কুরানের বলে ও ১৬০ রানে মার্শ আর্চারের বলে আউট হন। ১৬৬ রানের মাথায় টিম পেইন ও প্যাট কামিন্সকেও ফেরান স্যাম কুরান।

নিঃসঙ্গ শেরপা হয়ে লড়াই করা স্টিভেন স্মিথ ১৮৭ রানের মাথায় ক্রিস ওকসের বলে এলবিডব্লিউ হয়ে ফিরেন সাজঘরে। এবারও তার ব্যাট থেকে এসেছে ৮০টি রান। যা তিনি ৯টি চার ও ১ ছক্কায় করেছেন। স্মিথ আউট হওয়ার পর ২২৪ রানে নবম ও ২২৫ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া।

জোফরা আর্চার ২৩.৫ ওভার বল করে ৯ মেডেনসহ ৬২ রান দিয়ে ৬টি উইকেট নেন। ৩টি উইকেট নেন স্যাম কুরান। অপর উইকেটটি নেন ক্রিস ওকস।

পাঁচ ম্যাচ অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়া ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে।


রাইজিংবিডি/ঢাকা/১৪ সেপ্টেম্বর ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়