ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

লোকেশন হিস্ট্রি ‘স্বয়ংক্রিয় ডিলিট’ সুবিধা দেবে গুগল

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৮, ২ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লোকেশন হিস্ট্রি ‘স্বয়ংক্রিয় ডিলিট’ সুবিধা দেবে গুগল

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিতে নতুন এক ফিচার নিয়ে আসছে গুগল। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের লোকেশন হিস্ট্রি অটো-ডিলিট অর্থাৎ স্বয়ংক্রিয় পদ্ধতিতে মুছে ফেলতে পারবেন।

গতকাল বুধবার এক অফিসিয়াল ব্লগ পোস্টে এ ঘোষণা দেন অ্যালফাবেট মালিকানাধীন এই কোম্পানিটি। গুগল জানায়, এই নতুন ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা তাদের লোকেশন হিস্ট্রি, ওয়েব ব্রাউজিং হিস্ট্রি এবং অ্যাপ অ্যাক্টিভিটি সংক্রান্ত সকল ডাটা মুছে ফেলতে পারবে। আগামী সপ্তাহে এই ফিচারটি ব্যবহারকারীদের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

গুগলের এই নতুন অটো-ডিলিট ফিচারটি ব্যবহারকারীরা তাদের অ্যাক্টিভিটি ডাটা কত সময়ের জন্য সংরক্ষণ করে রাখতে চান: তিন মাস না ১৮ মাস- তা নির্ধারণ করে দেয়ার সুযোগ দেবে। আর সেই নির্ধারিত সময়ের পর ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে ডাটাগুলো স্বয়ংক্রিয়ভাবেই মুছে যাবে।

গুগল ইতিমধ্যে ব্যবহারকারীদের লোকেশন হিস্ট্রি, ওয়েব অ্যাক্টিভিটি, অ্যাপ অ্যাক্টিভিটি সংক্রান্ত ডাটা পুরোপুরি বা আংশিক মুছে ফেলার জন্য টুলস সরবরাহ করেছে। তবে এই ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে কাজ করে না। ডাটাগুলোকে ম্যানুয়ালি মুছে ফেলতে হয়।

ফেসবুকও গত বছর ‘ক্লিয়ার হিস্ট্রি’ নামের অনুরুপ একটি ফিচার চালু করার ঘোষণা দেয়, যার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা তাদের কুকিজ এবং হিস্ট্রি ম্যানুয়ালি মুছে ফেলতে পারবে। তবে এখনও পর্যন্ত সেই ফিচারটি চালু করতে পারেনি ফেসবুক। সাম্প্রতিক একটি সংবাদ সম্মেলনে কোম্পানিটির নির্বাহী গাই রোজেন জানান, এ বছরের শেষ নাগাদ তারা এই ফিচারটি চালু করতে পারবে বলে প্রত্যাশা করছে।

তথ্যসূত্র : সিএনএন
 

 

রাইজিংবিডি/ঢাকা/২ মে ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়