ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শক্তিশালী ইসি গঠনে ইসলামী ফ্রন্টের ৬ প্রস্তাব

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৪, ১৮ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শক্তিশালী ইসি গঠনে ইসলামী ফ্রন্টের ৬ প্রস্তাব

জ্যেষ্ঠ প্রতিবেদক : নির্বাচন কমিশনকে শক্তিশালী এবং নিরপেক্ষ করতে ৬টি প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ইসলামী ফ্রন্ট।

পাশাপাশি নির্বাচনকালীন সময়ে সাংবিধানিকভাবে জনপ্রশাসন, স্বরাষ্ট্র ও অর্থমন্ত্রণালয়ের ওপর ইসির নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করার পরামর্শ দিয়েছে দলটি।

বুধবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে নির্বাচন কমিশন গঠন নিয়ে সংলাপের পর সেখান থেকে বেরিয়ে এ বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন দলটির চেয়ারম্যান মাওলানা এ এ মান্নান ও মহাসচিব মাওলানা এম এ মতিন।

এর আগে বিকেলে মাওলানা এ এ মান্নানের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় অংশ নেন।

সংলাপ শেষে বঙ্গভবন থেকে বেরিয়ে দলটির মহাসচিব মাওলানা এম এ মতিন বলেন, নির্বাচন কমিশনকে স্বাধীন, নিরপেক্ষ, শক্তিশালী ও সবার কাছে গ্রহণযোগ্য করতে ৬টি প্রস্তাব দিয়েছি। তত্ত্বাবধায়ক সরকার কিংবা নির্বাচনকালীন সরকার নয়, বরং স্বাধীন, শক্তিশালী ও নিরপেক্ষ নির্বাচন কমিশনই একটি গ্রহণযোগ্য নির্বাচন করতে সক্ষম।

আগামী ফেব্রুয়ারিতে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়ার প্রেক্ষাপটে নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার অংশ হিসেবে এদিন বাংলাদেশ ইসলামী  ফ্রন্টের নেতাদের সঙ্গে আলোচনা করেন রাষ্ট্রপতি। এর মাধ্যমে ৩১টি দলের সঙ্গে নির্বাচন কমিশন গঠন নিয়ে আলোচনা শেষ করলেন তিনি।

বিএনপির সঙ্গে আলোচনার মধ্যদিয়ে গত ১৮ ডিসেম্বর সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, সংসদের বিরোধীদল জাতীয় পার্টি ছাড়াও লিবারেল ডেমোক্রেটি পার্টি (এলডিপি), কৃষক-শ্রমিক-জনতা লীগ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ ন্যশনালিস্ট ফ্রণ্ট (বিএনএফ), ইসলামী ঐক্যজোট, জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), সাম্যবাদী দল, বিকল্প ধারা, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), জাসদ (আম্বিয়া), বাসদ, ইসলামী আন্দোলন, গণতন্ত্রী পার্টি, গণফোরাম, খেলাফত আন্দোলন, বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ, গণফ্রন্ট, খেলাফত মজলিস, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও জাকের পার্টির সঙ্গে বৈঠক করেছেন রাষ্ট্রপতি।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৭/রেজা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়