ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শফিউল ইসলামের পিএইচডি অর্জন

তানজিনা আফরিন ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০৩, ১৭ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শফিউল ইসলামের পিএইচডি অর্জন

শেখ মোহাম্মদ শফিউল ইসলাম

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধীনে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন শেখ মোহাম্মদ শফিউল ইসলাম।

‘বাংলাদেশে টেকসই কৃষি উন্নয়নে কৃষকদের ধারণার ওপর টেলিভিশন অুনষ্ঠানের প্রভাব : হৃদয়ে মাটি ও মানুষ এর ওপর একটি সমীক্ষা’ শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচডি অর্জন করেছেন শেখ মোহাম্মদ শফিউল ইসলাম। সম্প্রতি অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তার পিএইচডি’র অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশের প্রাক্তন প্রধান তথ্য কমিশনার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মো. গোলাম রহমানের তত্ত্বাবধানে শেখ মোহাম্মদ শফিউল ইসলাম গবেষণার কাজ সম্পন্ন করেন। বর্তমানে তিনি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের সহযোগী অধ্যাপক এবং ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান। যোগাযোগ ও তথ্য প্রবাহের মাধ্যমে কৃষকদের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করার আগ্রহ থেকেই তিনি এ গবেষণার উদ্যোগ নেন।

ড. শফিউল ইসলাম দেশ-বিদেশের উন্নয়ন ও দাতাসংস্থার জন্য প্রায় ৬০টি গবেষণা, প্রশিক্ষণ এবং অ্যাডভোকেসি প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করেছেন। তিনি দেশ-বিদেশের প্রায় পাঁচা হাজারের অধিক সাংবাদিক, সরকারি কর্মকর্তা ও উন্নয়ন কর্মকর্তাকে প্রশিক্ষণ দিয়েছেন। যৌথভাবে লেখা তার বইয়ের সংখ্যা ১০টি। এ ছাড়া তার উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা প্রবন্ধজাতীয় ও আন্তর্জাতিক স্বনামধন্য জার্নালে প্রকাশিত হয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/১৭ নভেম্বর ২০১৮/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়