ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শসার অদ্ভুত কিছু গুণ

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩২, ২০ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শসার অদ্ভুত কিছু গুণ

প্রতীকী ছবি

আহমেদ শরীফ : সবজি হিসেবে শসার চাহিদা অনেক। বিশেষ করে গরমে শসা খেলে দারুণ স্বস্তি পাওয়া যায়। এই শসার আছে অদ্ভুত কিছু গুণ। সেসব গুণের কথা জানি চলুন-

* খোসা সহ শসায় পটাশিয়াম, ভিটামিন সি, ভিটামিন কে, ম্যাঙ্গানিজ, ফসফরাস, ম্যাগনেশিয়াম, প্যানটোথেনিক এসিড ও ভিটামিন এ থাকে। এতে সোডিয়াম, কোলেস্টেরল ও স্যাচুরেটেড ফ্যাট খুব কম থাকে।

* ক্যাফেইনের বড় বিকল্প হতে পারে শসা। তাই যখন নিস্তেজ বোধ করবেন, তখন শসা খেলে কার্বোহাইড্রেট, ভিটামিন বি পাবেন আপনি।

* গোসলের পর প্রায় সময় পানি জমে বাথরুমের আয়না ঝাপসা হয়ে যায়। তা দূর করতে গোসল সারার আগে এক টুকরো শসা দিয়ে আয়নাটা ঘষে নিতে পারেন।

* আপনার বাগানে কীটপতঙ্গ দূর করতে অ্যালুমিনিয়ামের একটি পাত্রে কয়েক টুকরো শসা নিয়ে বাগানে রেখে দিন। অ্যালুমিনিয়াম ও শসা বিক্রিয়া করে কীটপতঙ্গ দূর করবে।

* ত্বক কুঁচকে গেলে কয়েক টুকরো শসা ক্ষতিগ্রস্ত স্থানে ঘষলে উপকার পাওয়া যায়।

* যদি মাথাব্যথা বা হ্যাংওভারে ভোগেন, সেক্ষেত্রে শসা বেশ উপকারি। রাতে ঘুমানোর আগে কয়েক টুকরো শসা খেয়ে নিন। এতে থাকা ইলেকট্রোলাইট, ভিটামিন বি শরীরের ভারসাম্য রক্ষা করবে।

* যদি ক্ষুধা বোধ করেন, কিন্তু খাওয়ার সময় না হয়ে থাকে, তাহলে কয়েক টুকরো শসা খেয়ে নিতে পারেন, কারণ এতে ক্যালরির পরিমাণ কম।

* জুতা পরিষ্কার করতে শসার ব্যবহারের কথা শুনেছেন? হ্যাঁ, এক টুকরো শসা দিয়ে জুতার উপরিভাগে ঘষুন, দেখবেন আগের চেয়ে পরিষ্কার হয়ে উঠেছে জুতা।

* স্ট্রেস কমাতে গরম পানিতে কয়েক টুকরো শসা রাখুন। এর ফলে যে গরম ভাপ তৈরি হবে তা আপনার স্ট্রেস কমাবে।

* মুখের দুর্গন্ধ দূর করতে এক টুকরো শসা জিহ্বায় নিয়ে মুখের উপরিভাগের সঙ্গে চেপে ধরুন। এতে মুখে থাকা ব্যাকটেরিয়া দূর হবে এবং সে কারণে মুখের দুর্গন্ধ কমবে।

* থালা বাসন পরিষ্কারেও শসা বেশ উপকারি। স্টেইনলেস স্টিল, সিংক এসব পরিষ্কার করতে পারেন শসার টুকরো দিয়ে।

* কলম বা মার্কারের দাগ অনেকটাই দূর করতে পারবেন শসার ছোকলা দিয়ে ঘষে।

তথ্যসূত্র : ইনস্টিকস
 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ মে ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়