ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শাপলা এখন জনপ্রিয় সবজি

রফিক সরকার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৫, ২৬ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শাপলা এখন জনপ্রিয় সবজি

কালীগঞ্জ (গাজীপুর) সংবাদদাতা: দেশের জাতীয় ফুল শাপলার লতা এখন জনপ্রিয় সবজি। গাজীপুরের কালীগঞ্জে বিল পাড়ের মানুষ এই লতায় নিজেদের সবজির চাহিদা মিটানোর পাশাপাশি বেচেও লাভবান হচ্ছেন।

কালীগঞ্জের বেলাই বিল পাড়ে প্রায় প্রতিদিনই শাপলা লতা কুড়ানো মানুষের দেখা পাওয়া যায়। এরা শাপলা কুড়িয়ে বিক্রি করে পরিবারে অর্থেরও যোগান দিচ্ছেন।

এই বেলাই বিল পাড় ঘুরে এবং স্বাস্থ্য ও কৃষি বিশেষজ্ঞদের সাথে কথা বলে শাপলা লতা সম্পর্কে জানা গেছে চমকপ্রদ তথ্য। জানা যায়, প্রতি ১০০ গ্রাম শাপলা লতায় রয়েছে খনিজ পদার্থ ১.৩ গ্রাম, আঁশ ১.১ গ্রাম, ক্যালোরি-প্রোটিন ৩.১ গ্রাম, শর্করা ৩১.৭ গ্রাম, ক্যালসিয়াম ৭৬ মিলিগ্রাম। আবার শাপলার ফল দিয়ে তৈরি হয় চমৎকার সুস্বাদু খৈইও।

কালীগঞ্জ উপজেলার দুবার্টি গ্রামের ফারুক (৪২), খলিল (৩০), নুরুল ইসলাম (৪০) ও বেলায়েত (৪৫) টিউবয়েল বসানোর কাজ করেন। তারা জানান, বর্ষার ৬ মাস অন্য কোন কাজ না থাকায় নিজেদের পেশা বদল করে বিলের শাপলা তুলে সংসার চালান। বর্ষা মৌসুম এলে টিউবয়েল বসানোর কাজ মোটামুটি বন্ধই থাকে। কিন্তু তাই বলে কর্মব্যস্ত ওই মানুষগুলো বসে থাকতে নারাজ। বর্ষার সময় তারা তাদের পেশা বদল করে শাপলা উঠানোর কাজ করেন। আর তা স্থানীয় বাজার ও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগীয় শহরগুলোতে বিক্রি করে সংসারের প্রতিদিনের অন্ন জোগান দেন।

শুধু তারা নয় বিল পাড়ের প্রায় অর্ধশতাধিক দরিদ্র পরিবারের মানুষ এই শাপলা তোলার কাজে নিয়োজিত। আর তাদের এ কাজে পরম বন্ধুর উপকারে আসছে তাল গাছ দিয়ে তৈরি কোন্দা বা কাঠ দিয়ে তৈরি ডিঙ্গি নৌকা। এতে একদিকে নিজেদের সংসারের যাবতীয় চাহিদা মেটাচ্ছেন। অন্যদিকে বিলে জন্ম নিয়ে বিলেই পঁচে যাওয়া জাতীয় ফুলের লতাটিকে সবজি হিসেবে করছেন জনপ্রিয়।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সাদেকুর রহমান আখন্দ জানান, শাপলায় রয়েছে প্রচুর ক্যালসিয়াম। যা আলুর চেয়ে সাত গুণ বেশি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবু নাদির সিদ্দিকী বলেন, ‘প্রাকৃতিকভাবে পাওয়া আর্শিবাদ বিলের শাপলা তুলে বাজারে বিক্রি করে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে মানুষ। বিষয়টি ছোটভাবে দেখার সুযোগ নেই।’


রাইজিংবিডি/কালীগঞ্জ (গাজীপুর)/২৬ আগস্ট ২০১৯/রফিক সরকার/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়