ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘শাপলা’য় এবার চার্জ হবে বাতাসে কিংবা পানিতে!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৩, ২৯ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শাপলা’য় এবার চার্জ হবে বাতাসে কিংবা পানিতে!

মো. রায়হান কবির : বাংলাদেশের জাতীয় ফুল শাপলা। কে জানে কখনো বাংলাদেশের জাতীয় ‘ডিভাইস’ও শাপলা হয়ে যায় কিনা! না তবে শাপলা ফুলের কথা হচ্ছেনা, ওয়াটার লিলি নামের ইউএসবি চার্জিং ডিভাইসের কথা হচ্ছে। যেটা দেখতে একটি চাকার মতো। কিন্তু এই চাকা আসলে টার্বাইন। আর টার্বাইন ঘুরে আপনাকে যোগান দেবে শক্তি বা বিদ্যুৎ।

সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে, এটা তৈরি করা হয়েছে ভ্রমণ পিপাসুদের কথা মাথায় রেখে। আপনি যদি কোনো ঝর্ণা বেষ্টিত এলাকায় ঘুরতে যান, যেখানে বিদ্যুৎ সংযোগ পাওয়া দুরূহ, সেখানে আপনাকে চার্জ দিতে এগিয়ে আসবে ওয়াটার লিলি।

ওয়াটার লিলির বড় বৈশিষ্ট্য হচ্ছে, এটা সরাসরি আপনার ডিভাইসকে চার্জ করে। এর সঙ্গে কোনো ব্যাটারির সংযোগ নেই। তাছাড়া এটা সোলার চার্জারের মতো সূর্যের অপেক্ষা করেনা। এটা চার্জ করার জন্য শুধু চাই এর টার্বাইন ঘোরার ব্যবস্থা। অর্থাৎ টার্বাইন ঘোরাতে আপনি পানির স্রোত কিংবা বাতাস যে কোনোটা ব্যবহার করতে পারেন। ওয়াটার লিলি তাই রাতেও ব্যবহার যোগ্য। রাতে এটা বাতাসের অনুকূলে রেখে আপনার স্মার্টফোন কিংবা যেকোনো ডিভাইস যুক্ত করে চার্জ করে নিতে পারেন। আর চার্জও হয় দ্রুত। কারণ এটা সরাসরি শক্তি সরবরাহ করে। এটার উৎপাদিত শক্তি কোনো ব্যাটারিতে সংরক্ষণ হয়না। তাই এটা দ্রুত চার্জ করতে সক্ষম। তাছাড়া এটা হালকা পাতলা গড়নের, বিশেষ করে ভ্রমণ পিপাসুদের উপযোগী। ফলে এটা ভ্রমণকারীর জন্য আশীর্বাদ হিসেবে এসেছে।



দুর্গম পাহাড়ি কিংবা বরফ আচ্ছাদিত স্থানে, যেখানে বিদ্যুৎ সরবরাহ নেই সেসব অঞ্চলের জন্য দারুণ এক প্রযুক্তি। অর্থাৎ আপনি মিনি উইন্ডমিল সঙ্গে নিয়েই ঘুরছেন। ঝর্ণা সব জায়গায় পাওয়া না গেলেও বাতাস কিন্তু সর্বত্র আছেই। তাছাড়া ঝর্ণা না হলেও নদীর স্রোত কিংবা পানি প্রবাহের মুখে রেখেও চার্জ পাওয়া সম্ভব। ওয়াটার লিলি পেতে হলে আপনাকে পকেট থেকে খরচ করতে হবে ২০০ ডলার মানে বাংলাদেশি টাকায় প্রায় ১৬ হাজার ৬০০ টাকা।



রাইজিংবিডি/ঢাকা/২৯ জুলাই ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়