ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

শাহজালাল (রহ.) এর ওরসের শেষ দিন আজ

আব্দুল্লাহ আল নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৫, ২৪ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শাহজালাল (রহ.) এর ওরসের শেষ দিন আজ

নিজস্ব প্রতিবেদক, সিলেট: সিলেটে হযরত শাহজালাল (রহ.) এর দুইদিন ব্যাপী বার্ষিক ওরসের শেষদিন আজ। মাজারে গিলাফ ছড়ানোর মধ্য দিয়ে মঙ্গলবার শুরু হয় এই ওরস।

এবার হযরত শাহজালাল (রহ.) এর ৭০০তম ওরস। প্রতি বছর এখানে আরবি মাসের ১৯ ও ২০ জিলক্বদ তার স্মরণে বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়। বুধবার সকালে তবারক বিতরণের ওরস সমাপ্ত হবে।

ওরসে অংশ নিতে দেশের বিভিন্ন স্থান থেকে ভক্ত-আশেকানরা এসে জড়ো হয়েছেন সিলেটের এই দরগাহে। এবার প্রথম দিনে সকাল ৯ টায় শুরু হয় গিলাফ ছড়ানো। সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড়িয়ে ভক্তরা একে একে গিলাফ নিয়ে প্রবেশ করেন মাজার এলাকায়। এসময় প্রশাসনের পাশাপাশি মাজারের নিজস্ব স্বেচ্ছাসেবীরাও শৃঙ্খলা রক্ষার কাজ করেন।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরানের নেতৃত্বে দলীয় নেতৃবৃন্দ গিলাফ ছড়ান। অন্যদিকে কারাবন্দি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার পক্ষে দলের নেতৃবৃন্দদের নিয়ে গিলাফ ছড়ান সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী।

এদিকে ওরসকে ঘিরে মাজার প্রাঙ্গনে বসেছে বাউলদের একাধিক আসর। বিভিন্ন এলাকা থেকে আসা কাফেলা যার যার তাবু টানিয়ে বাউলের আসর বসিয়েছেন। এসব কাফেলার শিল্পীরা শাহজালালের উদ্দেশ্যে নানা ভক্তিমূলক গান পরিবেশন করছেন।

মাজার সূত্র থেকে জানা যায়, হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে ইসলাম প্রচারের জন্য সিলেট আসেন। ১৩৪৬ খিস্টাব্দের ১৯ জিলকদ তিনি ইন্তেকাল করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাকে দাফন করা হয়। তার কবরকে ঘিরেই পরে গড়ে উঠেছে মাজার।

 

রাইজিংবিডি/ সিলেট/ ২৪ জুলাই ২০১৯/ আব্দুল্লাহ আল নোমান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়