ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শিক্ষক ও ক্লাসরুম ছাড়াই চলছে জবির নতুন ৩ বিভাগ

আশরাফুল ইসলাম আকাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ১৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষক ও ক্লাসরুম ছাড়াই চলছে জবির নতুন ৩ বিভাগ

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) নতুন তিনটি বিভাগ চালুর পাঁচ মাস অতিবাহিত হলেও শিক্ষক নিয়োগ দিতে পারেনি কর্তৃপক্ষ। নেই নিজস্ব ক্লাসরুমও।

নতুন এ বিভাগগুলোতে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে শিক্ষার্থীও ভর্তি করা হয়েছে। ফলে শিক্ষক ও ক্লাসরুম ছাড়াই চলছে নতুন বিভাগগুলো। এর মধ্যেই আগামীকাল রোববার থেকে সব বিভাগে একযোগে প্রথম বর্ষের ক্লাস শুরু হচ্ছে। শিক্ষক এবং ক্লাসরুম নেই জেনে দুশ্চিন্তায় পড়েছেন ওই বিভাগগুলোর শিক্ষার্থী ও অভিভাবকরা। সেশনজটের আশঙ্কাও করছেন তারা।

জানা যায়, গত বছরের ৮ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ৩৮তম একাডেমিক কাউন্সিলে সরকারি নির্দেশনা অনুযায়ী ও বর্তমান চাকরির বাজারে চাহিদা থাকায় তিনটি বিভাগ চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। নতুন এ বিভাগগুলো হলো- ল্যান্ড ল অ্যান্ড ম্যানেজমেন্ট, বায়োকেমেস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি।

এরপর ওই বছরের ১৪ আগস্ট অন্য তিনটি বিভাগ থেকে প্রেষণে তিনজন চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়। চলতি শিক্ষাবর্ষে নতুন এই তিন বিভাগে ১২০ জন শিক্ষার্থীও ভর্তি করানো হয়। কিন্তু বিভাগ খোলার পাঁচ মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত এসব বিভাগে কোনো শিক্ষক নিয়োগ দিতে পরেনি কর্তৃপক্ষ। এছাড়া ক্লাসরুমেরও ব্যবস্থা হয়নি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরে অবকাঠামোগত সংকট রয়েছে। বেশ কয়েকটি বিভাগে ক্লাসরুমের চরম সংকট থাকায় সেশনজটে পড়েছে শিক্ষার্থীরা। আবার এর মধ্যেই নতুন বিভাগ চালু করা নিয়ে তীর্যক মন্তব্য করছেন শিক্ষক-শিক্ষার্থীরা। অনেকেই বলছেন, এমনিতেই বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত সংকট রয়েছে। পুরনো বিভাগগুলো সুযোগ-সুবিধার অভাবে সেশনজট কাটিতে উঠতে পারছে না। সেখানে নতুন বিভাগ চালু করা ঠিক হয়নি।

নতুন বিভাগগুলোতে ভর্তি হওয়া কয়েকজন শিক্ষার্থী জানান, তাদের বিভাগে কোনো শিক্ষক ও ক্লাসরুম নেই- এটা তারা জানতেন না। কোথায়, কীভাবে তাদের ক্লাস হবে তা নিয়ে চিন্তিত তারা।

প্রেষণে নিয়োগপ্রাপ্ত নতুন বিভাগের চেয়ারম্যানরা জানান, নতুন বিভাগ পরিচালনার পুরোপুরি পরিকল্পনা তাদের রয়েছে। ইউজিসির অনুমোদন নিয়ে দ্রুতই এসব বিভাগে নতুন শিক্ষক নিয়োগ হবে এবং নতুন একাডেমিক ভবনের সম্প্রসারণ কাজ শেষ হলেই ক্লাসরুম সংকট কাটিয়ে ওঠা যাবে বলে মনে করছেন তারা।

এ বিষয়ে রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান বলেন, আগামীকাল থেকে প্রথমবর্ষের সব বিভাগের ক্লাস শুরু হচ্ছে। অন্যান্য বিভাগের মতো এ তিন বিভাগের শিক্ষার্থীরাও ক্লাস করবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ বিষয়ে অবগত রয়েছেন। দ্রুত এর সমাধান হবে। আপাতত এসব বিভাগে চুক্তিভিত্তিক শিক্ষক নিয়োগের চিন্তা করা হচ্ছে। ইউজিসির অনুমোদন পেলে এসব বিভাগে পুরো মেয়াদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। তার আগ পর্যন্ত অন্যান্য বিভাগের শিক্ষকদের দিয়ে ক্লাস নেওয়া হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ জানুয়ারি ২০১৭/আশরাফুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়