ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শিক্ষা সামগ্রী পেল শতাধিক আদিবাসী শিশু

মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৫, ২৫ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষা সামগ্রী পেল শতাধিক আদিবাসী শিশু

হবিগঞ্জ প্রতিনিধি : শিক্ষা সামগ্রী পেল ভারত সীমান্ত ঘেঁষা  চুনারুঘাট উপজেলার কালেঙ্গা পাহাড়ের শতাধিক আদিবাসী শিশু।

কালেঙ্গা পাহাড়ের   কালিয়াবাড়ি আদিবাসী পুঞ্জিতে এসব শিশুর বসবাস ।এ পুঞ্জিতে  ৬৩টি পরিবারের প্রায় আড়াই শতাধিক লোকজন বসবাস করছে। অভাব যাদের নিত্যসঙ্গী ।  দিন আনে দিন খায় অবস্থা তাদের। তাতেও তিন বেলা ভাত জোগানো কঠিন হয়ে যায়।  এমন প্রতিকূল অবস্থার মধ্যেও এখানের শতাধিক শিশু স্কুলে যাচ্ছে। কিন্তু তাদের শিক্ষা উপকরণের অভাব রয়েছে।

আদিবাসী শিশুদের লেখাপড়ায় উৎসাহ জোগাতে শিক্ষা উপকরণ নিয়ে সহযোগিতায় এগিয়ে এসেছে হবিগঞ্জের রাবেয়া-আব্দুল কদ্দুছ ফাউন্ডেশন।

ফাউন্ডেশনের অন্যতম সদস্য শিক্ষক রবিউল ইসলামের পক্ষ থেকে শিক্ষা সামগ্রী হিসেবে খাতা ও কলম আদিবাসী শতাধিক শিশুদের মাঝে বিতরণ করা হয়েছে। এ ফাউন্ডেশনের পরিচালক  মো. মামুন চৌধুরী উপস্থিত থেকে এসব শিক্ষা সামগ্রী বিতরণ করেন। এ সময় ফাউন্ডেশনের নেতৃবৃন্দ এবং এ পুঞ্জির হেডম্যান বিনয় দেববর্মা, কৃষ্ণছড়া পুঞ্জির হেডম্যান উমেশ খাড়িয়াসহ আদিবাসী লোকজন উপস্থিত ছিলেন।

এ সময় হেডম্যান বিনয় দেববর্মা রাবেয়া-আব্দুল কদ্দুছ ফাউন্ডেশনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। উল্লেখ্য, এরপূর্বেও এ ফাউন্ডেশন পুঞ্জির  শীতার্তদের মাঝে কম্বল করে ।   

এ পুঞ্জি থেকে তিন কিলোমিটার পায়ে হেঁটে  প্রাইমারি স্কুলে ও ৫ কিলোমিটার পথ অতিক্রম করে  হাইস্কুলে যেতে হচ্ছে। বনের ভেতরের দুর্গম পথে স্কুলে যেতে হয়।এতে অনেক সমস্যায় পড়তে হচ্ছে পুঞ্জির শিশুদের।  তাই দাবী উঠেছে পুঞ্জির পাশে একটি প্রাইমারি ও হাইস্কুল স্থাপনের ।

পুঞ্জির হেডম্যান বিনয় দেববর্মা বলেন, ‘আমরা আদিবাসী বলে কি অধিকার বঞ্চিত থাকব।  আমরা বেশি দূর লেখাপড়া করতে পারিনি। তবে আমাদের সন্তানরা  লেখাপড়া করে অনেক বড় হতে পারে, এটাই আমাদের আশা । আমরা এখানে স্কুল চাই।’ 



রাইজিংবিডি/হবিগঞ্জ/২৫ ফেব্রুয়ারি ২০১৭/মো. মামুন চৌধুরী/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়