ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠানে সেন্টার অব এক্সিলেন্স প্রতিষ্ঠা করা হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৩, ১৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষাপ্রতিষ্ঠানে সেন্টার অব এক্সিলেন্স প্রতিষ্ঠা করা হবে

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা এবং সম্ভাবনাকে কাজে লাগাতে সরকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ‘সেন্টার অব অক্সিলেন্স অন ফ্রন্টিয়ার টেকনোলজিস’ প্রতিষ্ঠা করবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেছেন, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই), আইওটি, ব্লকচেইন, রোবটিকস্‌সহ অত্যাধুনিক তথ্যপ্রযুক্তি বিষয়ে গবেষণা ও জ্ঞান আহরণের মাধ্যমে চতুর্থ শিল্প বিল্পবের অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে শিক্ষার্থীদের প্রস্তুত করতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ মিলনায়তনে ‘দ্বিতীয় ডিআরএমসি-আইসোটেক গ্রুপ ইন্টারন্যাশনাল টেক কার্নিভাল-২০২০’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তিনির্ভর জাতি গঠনে ইতোমধ্যে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ৮ হাজার ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ প্রতিষ্ঠা করা হয়েছে। আগামী ৫ বছরে আরো ১০ হাজার ল্যাব প্রতিষ্ঠা করা হবে। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্পেশালাইজড ল্যাব প্রতিষ্ঠা করা হচ্ছে।

তিনি আরো বলেন, দেশে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তুলতে সরকার ‘ইনোভেশন ডিজাইন অ‌্যান্ড এন্ট্রাপ্রেইনিয়রশিপ একাডেমি- আইডিয়া’ প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পের মাধ্যমে দেশের উদ্যোক্তাদের জন্য প্রাথমিক পর্যায়ে ১০ লাখ টাকা পর্যন্ত এবং গ্রোথ স্টেজে ১-৫ কোটি টাকা পর্যন্ত ভেঞ্চার ক্যাপিটাল দেয়া হচ্ছে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ।

 

ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়