ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘শিক্ষার্থীদের মানসিক বিকাশ পরিপূর্ণভাবে হচ্ছে না’

আশরাফুল ইসলাম আকাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৪, ২৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শিক্ষার্থীদের মানসিক বিকাশ পরিপূর্ণভাবে হচ্ছে না’

জবি প্রতিনিধি : শিক্ষার সঙ্গে সংস্কৃতির সমন্বয় ঘটনো বর্তমান শিক্ষাপদ্ধতিতে দুরূহ হয়ে পড়েছে। বন্ধ প্রকোষ্ঠে শিক্ষার্থীরা বন্দি। স্বল্প পরিসরে শিক্ষার্থীরা সীমাবদ্ধ থাকায় তাদের মানসিক বিকাশ পরিপূর্ণভাবে হচ্ছে না বলে মন্তব্য করেছেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

বৃহস্পতিবার দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত সাংস্কৃতিক সপ্তাহের পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, শিক্ষার পরিসর বৃদ্ধি আরো করতে হবে। সমাজে অর্থনৈতিক বৈষম্য আছে, এই বৈষম্য দূরীকরণে সরকারসহ সবাই সচেষ্ট। একইভাবে শিক্ষাক্ষেত্রে চরম বৈষম্য বিরাজ করছে। আর এই বৈষম্য দূর করতে সবাইকে একত্রে কাজ করতে হবে। সমাজে সাংস্কৃতিক চর্চা যত বৃদ্ধি পাবে, মানবিক সমাজ ততই পরিপূর্ণতা লাভ করবে।

তিনি আরো বলেন, পাক-বিরোধী আন্দোলন, স্বাধীনতা আন্দোলন থেকে শুরু করে শিল্প-সাহিত্য চর্চার মূলকেন্দ্র ছিল তৎকালীন জগন্নাথ কলেজ। ইতিহাস কখনই জগন্নাথ কলেজের অবদান এড়িয়ে যেতে পারবে না। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতিভা ও সম্ভাবনা রয়েছে- আর সেই সম্ভাবনাকে কাজে লাগাতে হবে। এ সময় তিনি এ ধরনের সাংস্কৃতিক প্রতিযোগিতা বৃদ্ধির জন্য মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

ভিসি ড. মীজানুর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. প্রিয়ব্রত পাল, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি শরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম প্রমুখ।

পরে মন্ত্রী আসাদুজ্জামান নূর ও উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

উল্লেখ্য, ২৪ জানুয়ারি রবীন্দ্রসংগীত, লোকসংগীত ও দেশাত্মবোধক গানের প্রতিযোগিতা এবং ২৫ জানুয়ারি উচ্চাঙ্গ সংগীত, নজরুল সংগীত, আবৃত্তি ও উপস্থিত বক্তৃতা বিষয়ে প্রতিযোগিতা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৬ জানুয়ারি ২০১৭/আশরাফুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়