ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শিব চর্তুদশী মেলা শুরু

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৯, ২৪ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিব চর্তুদশী মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রামের সীতাকুণ্ডে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে প্রাচীন ধর্মীয় উৎসব শিব চর্তুদশীর তিন দিনব্যাপী  মেলা শুক্রবার থেকে শুরু হয়েছে।

মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে চট্টগ্রাম জেলা প্রশাসককে সভাপতি ও সীতাকুণ্ড পৌর প্যানেল মেয়র হারাধন চৌধুরী বাবুকে সাধারণ সম্পাদক করে ১৭১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে।

এ ছাড়া যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে মন্দিরের প্রতিটি স্পটে স্বেচ্ছাসেবক বাহিনীর পাশাপাশি আনসার, পুলিশ, র‌্যাব, আমর্ড পুলিশ ও বিজিবি মোতায়েন করা হয়েছে। প্রচুর পরিমাণ সাদা পোশাকধারী আইন-শৃঙ্খলা বাহিনীকে ঘুরাফেরা করতেও দেখা যায় মেলা প্রাঙ্গণে।

এবারের শিব চর্তুদশী মেলায় বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ধর্মানুরাগী ভক্তের পাশাপাশি ভারত, নেপাল, মালদ্বীপ, ভুটান, মিয়ানমার ও শ্রীলঙ্কাসহ আরো অনেক দেশের পুণ্যার্থী সমাগম ঘটছে। এ ছাড়াও ঐতিহাসিক এই শিব চতুদর্শী মেলাকে কেন্দ্র করে ভিড় জমিয়েছে দূর -দূরান্তের দার্শনিক, সাহিত্যক, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

জানা গেছে, প্রায় পাঁচ শতাধিক বছরের পুরানো এ শিব চতুদর্শী মেলায় বিগত বছরগুলোর তুলনায় এবার দেশ-বিদেশের তীর্থ-যাত্রীর সমাগম দেখা যাচ্ছে বেশি। মেলায় শিবরাত্রীতে দূর -দূরান্তের পুণ্যার্থীরা ব্যাসকুণ্ডে স্নান , তর্পন ও পিণ্ডদানের মধ্য দিয়ে তাদের মনোবাসনা পূর্ণ করেন।

মেলা উপলক্ষে মন্দির সড়ক কলেজ রুটের দুপাশে চন্দ্রনাথ ধামের প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে ছোট ছোট পসরা সাজিয়েছে দোকানিরা।

মেলা কমিটির সাধারন সম্পাদক হারাধন চৌধুরী বাবু বলেন, তীর্থযাত্রীদের সেবা ও হয়রানি থেকে রক্ষায় মেলা কমিটির কার্যালয় সার্বক্ষণিক খোলা রাখা হয়েছে।

অন্যদিকে মেলাকে ঘিরে মোহন্তের আস্তান বাড়িতে চলছে তিন দিনব্যাপী বিশ্ববৈদিক ও হূষি সম্মেলন।

এ ছাড়াও জগন্নাথ আশ্রম, মহাশ্মশানসহ বিভিন্ন মঠ, মন্দিরে চলছে নামযজ্ঞ কীর্তন এবং শংকর মঠ ও মিশনে চলছে অখণ্ড গীতাপাঠ। তিন দিনের মেলা হলেও পুণ্যার্থী শিবমেলা, বিভিন্ন পসরার দোকান নিয়ে আরো বেশ কিছুদিন পর্যন্ত

সীতাকুণ্ড মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি)ইফতেখার হাসান জানান, মেলা যতদিন চলবে নিরাপত্তার স্বার্থে আইন-শৃঙ্খলা বাহিনী কাজ করে যাবে।



রাইজিংবিডি/চট্টগ্রাম/২৪ ফেব্রুয়ারি ২০১৭/রেজাউল/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়