ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শিল্পীদের ডেঙ্গু সচেতনতা কার্যক্রম: একটি বিশেষ মহলের নিরুৎসাহ

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৫, ৫ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিল্পীদের ডেঙ্গু সচেতনতা কার্যক্রম: একটি বিশেষ মহলের নিরুৎসাহ

বিনোদন প্রতিবেদক: বর্তমানে দেশবাসীর কাছে আতঙ্কের এক নাম ডেঙ্গু। এই রোগের লক্ষণ নিয়ে প্রতিদিন শতাধিক রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে।

এ রোগের বিস্তার রোধে এরই মধ্যে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে সরকার ও বিভিন্ন সংগঠন। ডেঙ্গু রোধে সামাজিক সচেতনতা বৃদ্ধিতে চলচ্চিত্র শিল্পী সমিতি গত মঙ্গলবার সকালে বিএফডিসি থেকে র‌্যালি বের করে। তারপর থেকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিষয়টি নিয়ে কেউ কেউ ব্যঙ্গ করছেন। এ প্রসঙ্গে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান তার ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। রাইজিংবিডির পাঠকদের জন্য তা হুবহু তুলে ধরা হলো—

চলচ্চিত্র শিল্পীদের ডেঙ্গু সচেতনতা কার্যক্রম এবং একটি বিশেষ মহলের নিরুৎসাহ:

শিল্পীরা আমাদের সমাজের দর্পণের ন্যায়। সমাজে প্রচলিত বিভিন্ন সমস্যা যেমন তারা তুলে ধরেন তেমনি সমস্যার সমাধানেও তারা তাদের প্রতীকী কার্যক্রমের মাধ্যমে অপরিসীম ভূমিকা পালন করেন। আমরা সবাই জানি যে বর্তমানে ডেঙ্গু রোগ আমাদের দেশে বিশেষ করে ঢাকা শহরে মহামারী আকার ধারণ করেছে। আর এর সমাধানের জন্য সবচেয়ে বেশি যা দরকার তা হল আমাদের সমাজের প্রত্যেকটি স্তরের মানুষের সচেতনতা এবং আমাদের বাসস্থানসহ পারিপার্শ্বিক পরিবেশের পরিচ্ছন্নতা।

আর এই সচেতনতা ও পরিচ্ছন্নতা কার্যক্রম আরও বেগবান করতেই চলচ্চিত্র শিল্পীরা তাদের নিজেদেরই কর্মস্থল এফডিসিসহ আরও কয়েকটি স্থানে ডেঙ্গু সচেতনতা কার্যক্রম চালায়, মাইকের মাধ্যমে মিডিয়ায় নির্দেশনামূলক বক্তব্য দেয়, চারপাশের আবর্জনা ঝাড়ু দেয় এবং ফগার মেশিন দিয়ে মশা দমন করেন। এটি ছিলো একটি প্রতীকী কার্যক্রম এবং এর উদ্দেশ্য কেবল সাধারণ মানুষজনকে ডেঙ্গু হতে প্রতিকার পাবার জন্য সবাইকে সচেতন করা। আর চলচ্চিত্র শিল্পীদের মানুষ অনুসরণ করে হলেও, তাদের এই প্রতীকী কার্যক্রম দেখে উৎসাহিত হয়ে মানুষ তার চারপাশ পরিষ্কার রাখবে, নিজে তো সচেতন হবেই আরও দশজনকে সচেতনতার পরামর্শ দিবে— এটিই ছিলো মূল উদ্দেশ্য।

কিন্তু কষ্টের বিষয় এই যে কিছু স্বার্থান্বেষী ও ঈর্ষান্বিত মহল এই শুভ কাজটির তিরষ্কার করছে ও নিরুৎসাহিত করছে। অথচ শিল্পীরা যেসকল নির্দেশনা দিয়েছে সেগুলো ওই স্বার্থান্বেষী মহলও কিন্তু পালন করছে। অথচ আপনারা জানেন ডেঙ্গু মশা নিধন কিন্তু শিল্পীদের কাজ নয়। তারা নিজেদের দায়িত্ববোধ থেকে যেটুকু পেরেছেন অর্থাৎ জাতির সচেতনতা সেটি তারা শতভাগ করেছেন। আসলে এই স্বার্থান্বেষী মহলের উদ্দেশ্য কি আমাদের জানা নেই। তবে তাদের এমন নিরুৎসাহ এটিই প্রমাণ করে তারা দেশ ও জাতির মঙ্গল চায় না। চায় না ডেঙ্গু সম্পর্কে সকলের সচেতনতা। চায় না একটি ডেংগুমুক্ত বাংলাদেশ গড়তে।


রাইজিংবিডি/ঢাকা/৫ আগস্ট ২০১৯/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়