ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

শিশু লালন-পালনে কিছু ভুল ধারণা

ডা. সজল আশফাক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০১, ১৮ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিশু লালন-পালনে কিছু ভুল ধারণা

ডা. সজল আশফাক: শিশু লালন-পালনে অনেকের মধ্যেই ভুল ধারণা প্রচলিত আছে। এ কারণে মা-শিশু উভয়কেই কিছু না কিছু স্বাস্থ্য সমস্যার সম্মুখিন হতে হয়। এ বিষয়ে অনাদিকাল থেকে প্রচলিত কিছু ভুল ধারণা ভেঙে দেয়ার চেষ্টা করব আজকের এই নিবন্ধে।

ভুল ধারণা: বুকের দুধ পানকারী শিশুকে প্রয়োজনীয় পরিমাণ পানি পান করানো উচিত।
প্রকৃত সত্য: প্রকৃতপক্ষে নবজাত শিশু থেকে ৫ মাস বয়স পর্যন্ত শিশুর জন্য শুধু বুকের দুধই যথেষ্ট। এই সময় শিশুকে আলাদাভাবে পানি পান করানোর কোনো দরকার নেই। কারণ বুকের দুধেই রয়েছে পর্যাপ্ত পরিমাণ পানি ও পুষ্টি, যা শিশুর পুষ্টি ও পানির চাহিদা মেটাতে সক্ষম। বরং তখন শিশুকে পৃথকভাবে পানি পান করানো হলে পানি পানে শিশুর পাকস্থলী পূর্ণ থাকে, ফলে শিশু তখন আর বুকের দুধ খেতে চায় না। এর ফলে শিশু পুষ্টি থেকে বঞ্চিত হয়। জন্মের পর শিশুকে শুধু বুকের দুধই দেয়া উচিত। বুকের দুধের সঙ্গে পানি কিংবা অন্য কোনো তরল খাবার দেয়ার একদমই দরকার নেই।

ভুল ধারণা: নবজাত শিশুর জন্য মাল্টিভিটামিন ড্রপ এবং অন্যান্য বেবি ফর্মুলার খাদ্য প্রয়োজন।
প্রকৃত সত্য: যেসব নবজাত শিশু মায়ের দুধ পান করে তাদের স্বাভাবিক অবস্থায় কোনো ভিটামিন ড্রপ বা ওষুধ খাওয়ানোর দরকার নেই। তবে শিশুর ভিটামিন ঘাটতি দেখা দিলে তখন প্রয়োজন মতো মাল্টিভিটামিন ড্রপ লাগতে পারে। শিশুর আদৌ কোনো ভিটামিন ঘাটতি আছে কিনা জানার জন্য অবশ্যই শিশুরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। কারণ খুব কম ক্ষেত্রেই নবজাত শিশুর ভিটামিন ঘাটতি দেখা যায়। কাজেই অযথা ভিটামিন খাওয়ানোর আগে বিশষজ্ঞের মতামত দরকার। এদিকে নবজাত শিশুকে বেবি ফর্মুলার খাদ্য খাওয়ানোর ব্যাপারে অনেকেই একটু বেশি আগ্রহ দেখান। বেবি ফর্মুলার খাদ্যের প্রতি এই আগ্রহ নিতান্তই অনাবশ্যক। নবজাত শিশুর জন্য সেরা খাবার হচ্ছে মায়ের বুকের দুধ। নবজাতকের জন্য উপযোগী খাবারের মধ্যে মায়ের দুধের সমকক্ষ কোনো খাবার নেই।

ভুল ধারণা: প্রতি বার দুধ খাওয়ানোর সমসয় শিশুকে উভয় স্তনই সমানভাবে চোষানো উচিত।
প্রকৃত সত্য: প্রতিবার বুকের দুধ পানের সময় প্রথম দিকে একটু অধিক তরল দুধ বেরিয়ে আসে। এই তরল দুধে থাকে প্রচুর প্রোটিন, ল্যাকটোজ, ভিটামিন ও মিনারেল যা শিশুর জন্যই খুবই দরকার। আর দুধ পানের সময় শেষের দিকের দুধে থাকে বেশি পরিমাণ চর্বি জাতীয় উপাদান। কাজেই একবারের ফিডিংয়ে দুটি স্তন পান করালে পুষ্টি উপাদানের সমতা রক্ষা হয় না। তাই একবার এক স্তন থেকে শিশুকে দুধ দিয়ে পরের বার অন্য স্তন থেকে শিশুকে দুধ দেয়া উচিত। এভাবে একটির পর একটি স্তন থেকে শিশুকে মাতৃদুগ্ধ পান করালে তা শিশুর জন্য উপকারী হবে।

লেখক: সহযোগী অধ্যাপক, নাক কান গলা বিভাগ, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল




রাইজিংবিডি/ঢাকা/১৮ জুলাই ২০১৭/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়