ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শুরু থেকেই ফাইনাল পরীক্ষায় প্রথম হতেন ফারজানা

খালেদ সাইফুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৩, ২৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুরু থেকেই ফাইনাল পরীক্ষায় প্রথম হতেন ফারজানা

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন প্রদত্ত প্রধানমন্ত্রী স্বর্ণপদকে ভূষিত হয়েছেন দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ের ১৭২ জন শিক্ষার্থী। গত বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে প্রধানমন্ত্রী তাদের হাতে পদক তুলে দেন।

এদের মধ্যে নিজেদের মেধা ও ভালো ফলাফলের স্বীকৃতিস্বরূপ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১১ জন শিক্ষার্থী এ পদক পেয়েছেন। নিজ নিজ ফ্যাকাল্টিতে সর্বোচ্চ ফলাফল অর্জন করেছেন তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদকপ্রাপ্ত শিক্ষার্থীদের একজন ফারজানা কবির। শিক্ষাজীবনের সফলতার গল্প শুনিয়েছেন রাইজিংবিডি ডটকমকে।

ফেনীর মেয়ে ফারজানা কবির। চট্টগ্রাম কলেজ থেকে ২০১৩ সালে উচ্চ মাধ্যমিক পাস করেছেন। এরপর ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগে। কলেজে পড়ার সময় থেকেই রসায়ন বিষয়ের প্রতি তার অন্যরকম ভালোলাগা ছিল। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার আগেই তাই সিদ্ধান্ত নেন ফার্মেসি বিষয়ে পড়ার। পছন্দের বিষয়ে ভর্তি হতে পেরে নিয়মমাফিক পড়াশোনা আরম্ভ করেন। শুরু থেকেই ফাইনাল পরীক্ষায় প্রথম হতেন। ২০১৮ সালে স্নাতক শেষ করেন ফ্যাকাল্টির সর্বোচ্চ সিজিপিএ (৩.৯৮) নিয়ে।

ফারজানা বলেন, আমার ভালো ফলাফলের অন্যতম কারণ, আমি পড়াশোনাকে উপভোগ করেছি। সবকিছুতে মজা পাওয়ার চেষ্টা করেছি। তাই কোনোকিছুই আমার জন্য ঝামেলা কিংবা কঠিন মনে হয়নি। এছাড়াও ভালো রেজাল্ট করতে হলে অনেক বেশি মৌলিক বই পড়া উচিত বলে আমি মনে করি।’

ফারজানা কবির বর্তমানে এস্টেট ইউনিভার্সিটির ফার্মেসি ডিপার্টমেন্টে প্রভাষক হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি আশরাফ দৌলা মেমোরিয়াল স্বর্ণপদক-২০১৭, কথাশিল্পী সরদার জয়নুদ্দীন স্বর্ণপদক- ২০১৭, বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল সোসাইটি স্বর্ণপদক- ২০১৭ এবং ডিন অ্যাওয়ার্ড- ২০১৭ অর্জন করেছেন।


ঢাকা/মারুফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়